২০১৬-র সাহিত্যে নোবেল পেলেন কিংবদন্তী মার্কিন গীতিকার বব ডিলান

সাহিত্যে নোবেলে বড় চমক। ২০১৬ নোবেল পেলেন কিংবদন্তী মার্কিন গীতিকার বব ডিলান। মার্কিন সঙ্গীতকে সমৃদ্ধ করার জন্যই বব ডিলানকে এই সম্মান দিল সুইডিশ অ্যাকাডেমি। এই প্রথম কোনও গীতিকারকে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়। গত পাঁচ দশকেরও বেশি সময় ধরে আমেরিকার সঙ্গীত জগতের অত্যন্ত জনপ্রিয় এবং প্রভাবশালী শিল্পী ডিলান।

Updated By: Oct 13, 2016, 05:12 PM IST
২০১৬-র সাহিত্যে নোবেল পেলেন কিংবদন্তী মার্কিন গীতিকার বব ডিলান

ওয়েব ডেস্ক : সাহিত্যে নোবেলে বড় চমক। ২০১৬ নোবেল পেলেন কিংবদন্তী মার্কিন গীতিকার বব ডিলান। মার্কিন সঙ্গীতকে সমৃদ্ধ করার জন্যই বব ডিলানকে এই সম্মান দিল সুইডিশ অ্যাকাডেমি। এই প্রথম কোনও গীতিকারকে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়। গত পাঁচ দশকেরও বেশি সময় ধরে আমেরিকার সঙ্গীত জগতের অত্যন্ত জনপ্রিয় এবং প্রভাবশালী শিল্পী ডিলান।

আরও পড়ুন- শ্বের অন্যতম 'শক্তিধর' রাষ্ট্রের একাজ কি 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র ইঙ্গিত?

আসল নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। যদিও বিশ্বজুড়ে অনুরাগীদের কাছে তিনি পরিচিত বব ডিলান হিসেবে। ছয়ের দশকে লেখা তাঁর গানগুলির মধ্যে ডিলান মার্কিন যুব প্রজন্মের অস্থিরতাকে তুলে ধরেছিলেন। পাশাপাশি তাঁর গানে মার্কিন লোকসঙ্গীতের প্রভাবও লক্ষ্যণীয়। ডিলানের লেখা,  BLOWING IN THE WIND বা  THE TIMES THEY ARE CHANGING, এই গানগুলি মার্কিন সিভিল রাইটস এবং যুদ্ধবিরোধী আন্দোলনের প্রতীক হয়ে ওঠে। তাঁর গানের মধ্যে দিয়ে মার্কিন সামাজিক এবং রাজনৈতিক বিভিন্ন ইস্যুও বার বার উঠে এসেছে।

.