সিরিয়ায় শান্তি ফেরাতে শক্তিধর রাষ্ট্রগুলিকে অনুরোধ রাষ্ট্রসংঘের

অ্যান্তোনিও-র বিবৃতি উদ্ধৃত করে রাষ্ট্রসংঘের মুখপাত্র জানিয়েছেন, আন্তর্জাতিক শান্তি এবং নিরাপত্তা রক্ষায় প্রাথমিক দায়িত্ব বর্তায় রাষ্ট্রসংঘের

Updated By: Apr 14, 2018, 04:23 PM IST
সিরিয়ায় শান্তি ফেরাতে শক্তিধর রাষ্ট্রগুলিকে অনুরোধ রাষ্ট্রসংঘের
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: সিরিয়ায় শান্তি ফেরাতে নিরাপত্তা পরিষদের সব সদস্যদের আর্জি জানালেন রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেল অ্যান্তোনিও গুতেরেস। সিরিয়ায় পরিস্থিতির অবনতিতে সেখানে  সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন- সিরিয়ায় রাসায়নিক হামলার ‘মূলচক্রী’ ব্রিটেন!

অ্যান্তোনিও-র বিবৃতি উদ্ধৃত করে রাষ্ট্রসংঘের মুখপাত্র জানিয়েছেন, আন্তর্জাতিক শান্তি এবং নিরাপত্তা রক্ষায় প্রাথমিক দায়িত্ব বর্তায় রাষ্ট্রসংঘের। সিরিয়ার সমস্যা একযোগে মোকাবিলা করতে নিরাপত্তা পরিষদের সব সদস্যদের অনুরোধ করেছে রাষ্ট্রসংঘ। সেখানে যে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হচ্ছে, তাতে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছেন সাধারণ মানুষ। অ্যান্তোনিও-র আর্জি রাষ্ট্রসংঘের চার্টার এবং আন্তার্জাতিক নিয়ম মেনে সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনুক ‘শক্তিধর’ রাষ্ট্রগুলি।

আরও পড়ুন- সত্যিই কি বাঁধতে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধ?

প্রসঙ্গত, শুক্রবার বাশার অল-আসাদের দেশে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ব্রিটেন। তাদের দাবি, রাসায়নিক ক্ষেপণাস্ত্র ভাণ্ডার ধ্বংস করতেই এই হামলা। যদিও সিরিয়ার মিত্র রাশিয়া এই হামলার তীব্র নিন্দা করে পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি দেয়।

আরও পড়ুন- সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার হাতেনাতে ফল পাবে মার্কিন যুক্তরাষ্ট্র: মস্কো

গত সপ্তাহে সিরিয়ার পূর্ব গৌতা অঞ্চলে রাসায়নিক হামলায় কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও সহযোগীদের অভিযোগ, এই হামলার পিছনে রয়েছে বাশার আল আসাদ ও রাশিয়া।

.