Ukraine President Volodymyr Zelenskyy: অস্কারের মঞ্চ ফিরিয়ে দিল তাঁকে! ইউক্রেনের পাশ থেকে কি সরছে মার্কিন যুক্তরাষ্ট্র?

Ukraine President Volodymyr Zelenskyy: ইচ্ছেপূরণ হল না ভোলোদিমির জেলেনস্কির। অস্কার মঞ্চে যাওয়া হল না তাঁর। আশা করেছিলেন, এ বছরও অস্কার অনুষ্ঠানে যোগ দিতে পারবেন। অতিথি-তালিকায় তাঁর নাম যোগ করার আবেদনও আনুষ্ঠানিক ভাবে জানানো হয়েছিল। কিন্তু সেই অনুরোধ খারিজ করেছে অস্কার-মঞ্চ।

Updated By: Mar 12, 2023, 02:15 PM IST
Ukraine President Volodymyr Zelenskyy: অস্কারের মঞ্চ ফিরিয়ে দিল তাঁকে! ইউক্রেনের পাশ থেকে কি সরছে মার্কিন যুক্তরাষ্ট্র?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইচ্ছেপূরণ হল না ভোলোদিমির জেলেনস্কির। অস্কার মঞ্চে যাওয়া হল না তাঁর। জেলেনস্কি আশা করেছিলেন, এ বছরও অস্কার অনুষ্ঠানে যোগ দিতে পারবেন তিনি। অতিথি-তালিকায় তাঁর নাম যোগ করার আবেদনও আনুষ্ঠানিক ভাবে জানানো হয়েছিল। কিন্তু সেই অনুরোধ খারিজ করে দিয়েছে অস্কার-মঞ্চ। তবে কি একটু-একটু করে ইউক্রেনের পাশ থেকে সরে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র? সম্প্রতি জানা গিয়েছে, ইউক্রেনে আমেরিকার পাঠানো ত্রাণসাহায্য আগের থেকে কমেছে। তবে শুধু অস্কার নয়, গত সেপ্টেম্বরে টরন্টো চলচ্চিত্র উৎসবেও জেলেনস্কির অংশগ্রহণের বিষয়টি বাতিল করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Influenza Outbreak: ফের কি লকডাউন? ইনফ্লুয়েঞ্জার প্রকোপ কিন্তু ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে...

এ বছর জানুয়ারি মাসে গোল্ডেন গ্লোবের মঞ্চে অবশ্য ছিলেন জেলেনস্কি। সেখানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন তিনি। সেই মঞ্চ থেকে তিনি বলেছিলেন-- প্রথম বিশ্বযুদ্ধে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধে মৃত্যু হয়েছিল কোটিতে। কিন্তু কোনও ভাবেই একটা তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে দেওয়া যাবে না! তাঁর এই বক্তব্য সেবার যথেষ্ট প্রশংসিতও হয়েছিল। ২০২২ সালের ৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ডের মঞ্চেও তিনি ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: পায়ের নীচে বালি আবার হাত বাড়ালেই বরফ! কোথায় গেলে পাবেন এমন আশ্চর্য সৈকত?

হয়তো এবারেও অস্কারের মঞ্চ থেকে তেমন কোনও কথাই বলতেন। হয়তো এভাবে যুদ্ধ-বিরোধী কথা বলে আসলে একটা বৃহত্তর মঞ্চ থেকে তিনি রাশিয়া বা ভ্লদিমির পুতিনের উপর অদৃশ্য চাপও তৈরি করতে পারতেন। কিন্তু এবার সেই সুযোগ পেলেন না জেলেনস্কি। তাঁর নাম খারিজ করার খবর প্রকাশ্যে আসতেই অবশ্য যথারীতি গুঞ্জন শুরু হয়ে গিয়েছে। শুধুমাত্র রাজনৈতিক নেতার পরিচয়ই পরিচয় নয় জেলেনস্কির। তিনি আদতে ছিলেন অভিনেতা। তাঁর পরিচয় অ্যাক্টর-টার্নড-পলিটিশিয়ান।  

চলচ্চিত্র উৎসবের কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে-- ঘরে-বাইরে ইউক্রেনীয়দের পাশে আছি আমরা। ইউক্রেনীয় চিত্রনির্মাতাদের শিল্পসম্ভারও এ মঞ্চ থেকে দেখানো হবে এ বছর। ১২ মার্চ লস অ্যাঞ্জেলসে ডলবি থিয়েটারে বসছে অস্কারের মঞ্চ। গত বছর অস্কারের এগ্‌জিকিউটিভ প্রোডিউসার উইল প্যাকার অনুষ্ঠানসূচিতে জেলেনস্কির নাম যোগ করেছিলেন। গত বছর অস্কার অনুষ্ঠানে ইউক্রেনের যুদ্ধে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.