Ukraine Crisis: আশঙ্কাকে সত্যি করে তৃতীয় বিশ্বযুদ্ধই কি শুরু হতে চলেছে! কী বলছেন বাইডেন?

মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপানোর দ্বিতীয় পথ হল তৃতীয় বিশ্বযুদ্ধ!

Updated By: Feb 28, 2022, 04:16 PM IST
Ukraine Crisis: আশঙ্কাকে সত্যি করে তৃতীয় বিশ্বযুদ্ধই কি শুরু হতে চলেছে! কী বলছেন বাইডেন?

নিজস্ব প্রতিবেদন: আবার একটা তৃতীয় বিশ্বযুদ্ধ বাধতে চলেছে কিনা, তা নিয়ে বহুদিন ধরে বহু মানুষের মনে নানা প্রশ্ন, নানা সংশয়। সেই ধোঁয়াশা কি অনেকটাই কেটে গেল মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যে?

এই প্রশ্ন উঠছে কেননা, এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপানোর দ্বিতীয় পথ হল তৃতীয় বিশ্বযুদ্ধ।

উক্ত সাক্ষাৎকারে বাইডেন বলেন, 'দুটো বিকল্প আমাদের হাতে আছে। এক, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করা, মানে, রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যাওয়া। দুই, যে দেশটি সমস্ত আন্তর্জাতিক নিয়মনীতি লঙ্ঘন করে, সেজন্য তাকে মূল্য চোকাতে বাধ্য করা।' বাইডেন নিষেধাজ্ঞার প্রসঙ্গে বলেন, ইতিহাসে এই নিষেধাজ্ঞা হবে ব্যাপক এবং বৃহত্তম। এর মধ্যে অর্থনৈতিক এবং রাজনৈতিক নিষেধাজ্ঞাও থাকবে।

ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে নির্দেশ দিয়েছেন বাইডেন। সব মিলিয়ে ইউক্রেনের জন্য ৬০০ মিলিয়ন ডলার সাহায্য দেওয়ার বিষয়ে স্মারকে স্বাক্ষরও করেন তিনি।

বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের সেনাবাহিনী রুশ বাহিনীর সঙ্গে সমানে-সমানে লড়ছে। উভয়পক্ষের প্রাণহানির ঘটনাও ঘটেছে। রাশিয়ার এই সামরিক অভিযানের বিরুদ্ধে সরব হয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন-সহ পশ্চিম বিশ্ব। ইতিমধ্যে নানা ক্ষেত্রে রাশিয়ার উপর নিষেধাজ্ঞাও জারি করা হচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: কিয়েভে চলছে লড়াই, খারকিভ থেকে রুশদের তাড়াল ইউক্রেন সেনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.