আরও চাপে চিন, ভারতের 'ডিজিটাল স্ট্রাইকের' পর বেজিংয়ের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ ব্রিটেনের

 সরাসরি ৩ লক্ষ ব্রিটিশ পার্সপোর্টধারী ও ২৬ লক্ষ যোগ্য আবেদনকারীকে এখন ব্রিটেনে বসবাস করার ও পরে নাগিরকত্ব দেওয়ার কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 2, 2020, 12:04 PM IST
আরও চাপে চিন, ভারতের 'ডিজিটাল স্ট্রাইকের' পর বেজিংয়ের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ ব্রিটেনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নয়া নিরাপত্তা আইন পাস হওয়ার পর থেকেই  উত্তপ্ত হংকং। গতকাল স্বাধীন হংকং পতাকা দেখানোর জন্য জাতীয় নিরাপত্তা আইন ভাঙার দায়ে প্রথম গ্রেফতার করে জিনপিং সরকার।
তারপরই প্রায় ৩০ লক্ষ হংকং বাসীকে ব্রিটেনের নাগিরকত্ব দেওয়ার ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

১৯৯৭ সালে হংকংকে চিনের হাতে তুলে দেয় ব্রিটেন। কথা ছিল কমপক্ষে ৫০ বছর হংকংকে স্বাধীনতা দেবে চিন। কিন্তু মাত্র ২৩ বছরেই হংকংএ নতুন নিরাপত্তা আইন এনে "এক দেশ দুই নীতি" পদ্ধতিতে ইতি টেনেছে জিনপিং প্রশাসন।

আরও পড়ুন; ফের দাদাগিরি! এবার ভারতের ভূখণ্ডে নিজেদের মানচিত্র এঁকে দিল চিন

এই আইন পাস হওয়ার পর থেকেই এর কড়া নিন্দা করেছে পশ্চিমের দেশগুলি। পার্লামেন্টে দাঁড়িয়ে বরিস জনসন বলেছেন,"আমরা নিয়ম এবং চুক্তির পক্ষে।" তাই সরাসরি ৩ লক্ষ ব্রিটিশ পার্সপোর্টধারী ও ২৬ লক্ষ যোগ্য আবেদনকারীকে এখন ব্রিটেনে বসবাস করার ও পরে নাগিরকত্ব দেওয়ার কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ব্রিটেনের শেষ হংকং গভর্নর এই আইনকে "আমার প্রত্যাশার চেয়েও খারাপ" বলে উল্লেখ করেছেন। এই আইন আনার পর চিনের সঙ্গে ব্রিটেনের সম্পর্কের অবনতি হয়েছে। ব্রিটেনে ৫ জি নেটওয়ার্কের কাজ পেয়েছিল চিনের হুয়েই সংস্থা। এবার সেখান থেকে এই চিনা সংস্থাকে ছেটে ফেলার কথা ভাবছে ব্রিটেন। তার জায়গায় কোনও ইউরেপিয়ান বা অন্য এশিয়ার সংস্থাকে দিয়ে এই কাজ করানো হতে পারে।

.