করোনা ফেয়ারওয়েল পার্টি! নাচলেন, গাইলেন, মদ্যপান করলেন কয়েক হাজার মানুষ

দীর্ঘদিন বাদে বাড়ির বাইরে বেরিয়ে এবং একে-অন্যের সঙ্গে হুল্লোড় করতে পেরে প্রাগের লোকজন যেন নতুন জীবন পেলেন।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 2, 2020, 10:04 AM IST
করোনা ফেয়ারওয়েল পার্টি! নাচলেন, গাইলেন, মদ্যপান করলেন কয়েক হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদন- শরীর তো বটেই, মানুষের মনের উপরও প্রবলভাবে প্রভাব ফেলেছে করোনাভাইরাস। এই প্রাণঘাতী ভাইরাসের প্রকোপ কমাতে বিশ্বজুড়ে দীর্ঘ সময় ধরে লকডাউন। কাজ নেই। শুধুই বাড়িতে বন্দি হয়ে থাকা। এমন অবস্থায় মানুষের মনে প্রভাব পড়েছে। মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, এই প্রভাব সুদূরপ্রসারী। দীর্ঘদিন এভাবে লকডাউন হয়ে থাকার ফলে মানসিক অবসাদ হতে পারে। সেটাই হয়েছে বহু মানুষের। কবে এই ভাইরাস বিদায় নেবে! কবে পৃথিবী আবার আগের মতো সুস্থ, স্বাভাবিক হবে! এসব প্রশ্নের উত্তর এখন কারও কাছে নেই। তবে কয়েকটি দেশ রয়েছে যারা করোনাকে দূরে সরিয়ে দিয়েছে। আর সেইসব দেশের মধ্যে একটি চেক প্রজাতন্ত্র। 

চেক প্রজাতন্ত্রের প্রাগ শহরে করোনা ফেয়ারওয়েল পার্টি হয়ে গেল। লোকজন নাচলেন, গাইলেন, আকন্ঠ মদ্যপান করলেন। করোনার বিরুদ্ধে কার্যত যুদ্ধ জয়ের ঘোষণা করে দিলেন। প্রাগ শহরের ভলটাভা নদীর উপর চার্লস ব্রিজ। সেখানেই বসেছিল করোনা ফেয়ারওয়েল পার্টি। দীর্ঘদিন ধরে লকডাউনের জেরে প্রাগ শহরে জনজীবন বিপর্যস্ত ছিল। যদিও চেক প্রজাতন্ত্রের সরকার এখনও তাদের দেশকে করোনামুক্ত বলে ঘোষণা করেনি। তবে সেখানকার হুল্লোড়বাজ লোকজন নিজেদের সেফ বলে মার্ক করে নিয়েছেন। আর তাই এমন পার্টি। দীর্ঘদিন বাদে বাড়ির বাইরে বেরিয়ে এবং একে-অন্যের সঙ্গে হুল্লোড় করতে পেরে প্রাগের লোকজন যেন নতুন জীবন পেলেন। প্রাগে যেন নতুন সকাল হল। দীর্ঘদিনের বন্দিদশা ঘোঁচায় লোকজন স্বস্তির নিশ্বাস ছাড়লেন।

আরও পড়ুন-  দেশের নিরাপত্তা আরও শক্তিশালী হবে, চিনা অ্যাপ নিষিদ্ধ করায় ভারতকে স্বাগত জানাল মার্কিন যুক্তরাষ্ট্র

প্রাগে করোনায় আক্রান্ত হয়ে এখনও কারও মৃত্যু হয়নি। মোট ২,৩৬৩ জন সেখানে ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তার মধ্যে ১৫০৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকিরাও দ্রুত সুস্থ হয়ে যাবেন বলে জানা যাচ্ছে। ফলে করোনার বিরুদ্ধে যুদ্ধ তারা প্রায় জেতার মুখে। এমন সময় সরকার করোনামুক্ত ঘোষণা না করলেও আনন্দে মেতে উঠতে দোষ কোথায়! প্রাগের মতো আমরা কবে এমন করোনা ফেয়ারওয়েল পার্টি করব! সেই উত্তর হয়তো সময় দেবে।

.