4-Day Working Week: কর্মীদের সুবিধার্থে এবার থেকে সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি!

সংস্থাগুলি আসলে দেখতে চায়, চার দিনের কর্মসপ্তাহ শুরু হলে কর্মচারীদের মধ্যে মানসিক চাপ কমে কি না।

Updated By: Jun 7, 2022, 05:04 PM IST
 4-Day Working Week: কর্মীদের সুবিধার্থে এবার থেকে সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি!

নিজস্ব প্রতিবেদন: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি! এই নিয়মেই এবার কর্মদিবসকে ঢেলে সাজাতে চাইছে যুক্তরাজ্য। তারা এবার থেকে ঠিক করতে চলেছে, সপ্তাহে চার দিন কাজ করতে হবে, তিন দিন থাকবে অবসরযাপনের জন্য।

আপাতত ৩০টি ক্ষেত্রের ৭০টি কোম্পানির ৩৩০০ কর্মীকে নিয়ে বিশেষ পরীক্ষামূলক এই কর্মব্যবস্থা শুরু করতে চলেছে যুক্তরাজ্য।

কিন্তু কেন তারা হঠাৎ এরকম ভাবল?

করোনা-উত্তর বিশ্বে কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, পৃথিবী জুড়েই চলছে চাকরিতে ইস্তফা দেওয়ার পালা। এই সব সমীক্ষা থেকে উঠে এসেছে মোটামুটি এই বক্তব্য-- অনেকেই জীবনযাপনের আনন্দ উপভোগকেই এখন বেশি গুরুত্ব দিচ্ছেন। চাকরির অত্যধিক চাপকে পাশে সরিয়ে রেখে তাঁরা তাই খুঁজে নিতে চাইছেন পারিবারিক আনন্দের মুহূর্ত। কেউ কেউ আবার বেশি পদমর্যাদার বেশি চাপের বেশি বেতনের চাকরি ছেড়ে কম বেতনের চাকরিতেও চলে যাচ্ছেন। শুধু নিজেকে বা নিজের পরিবারকে একটু বেশি সময় দিতে পারবেন বলে।

আর কর্মজগৎ ঘিরে টানাপড়েনের এই বহুমুখী স্রোত আটকাতেই যুক্তরাজ্য ফোর-ডে-উইক ব্যবস্থার দিকে ঝুঁকছে বলে মনে করা হচ্ছে।

সংস্থাগুলির পক্ষ থেকে এই পদ্ধতি শুরুর বিষয়ে বলা হয়েছে, তারা আসলে দেখতে চায়, চার দিনের কর্মসপ্তাহ শুরু হওয়ার ফলে কর্মচারীদের মধ্যে মানসিক চাপ কমছে কি না। কর্মীরা ব্যক্তিগত জীবনে আরও বেশি স্বাচ্ছন্দ্য উপভোগ করতে পারছেন কি না। আর এসবের ফলাফল হিসেবে, কাজের মানের উন্নতি হচ্ছে কি না!

জানা যাচ্ছে, শুধু যুক্তরাজ্যে নয়, স্পেন ও স্কটল্যান্ডেও এই বছরের শেষের দিকে চারদিনের কর্মসপ্তাহ চালু হওয়ার কথা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Tropical Storm Alex: ধেয়ে আসছে ভয়ঙ্কর ঝড় অ্যালেক্স! আতঙ্কে কাঁপছে সব পক্ষ

.