গুগলের বিরুদ্ধে ঐতিহাসিক মামলা আমেরিকায়

অভিযোগ, অন্যায় ভাবে বাজারে একাধিপত্য প্রতিষ্ঠা করেছে তারা।

Updated By: Oct 21, 2020, 04:34 PM IST
গুগলের বিরুদ্ধে ঐতিহাসিক মামলা আমেরিকায়

নিজস্ব প্রতিবেদন: গুগলের বিরুদ্ধে ঐতিহাসিক মামলা হল আমেরিকায়। গুগল অন্যায় ভাবে বাজারে নিজেদের একাধিপত্য তৈরি করেছে বলে অভিযোগ। অভিযোগ অস্বীকার করে টুইটও করেছে গুগল।

'অ্যালফাবেট আইএনসি'-- এই সংস্থার ছাতার তলাতেই গুগল, ইউটিউব, ক্রোম ইত্যাদি একাধিক কোম্পানি রয়েছে। এই অ্যালফাবেট আইএনসি-র বিরুদ্ধেই মামলাটি করা হয়েছে। আমেরিকার 'ডিপার্টমেন্ট অফ জাস্টিস' এবং ১১টি রাজ্য গুগলের বিরুদ্ধে মামলাটি করেছে। 

সার্চ ইঞ্জিনের মাধ্যমে বিপুল বিজ্ঞাপন পায় গুগল। সার্চ ইঞ্জিন হিসেবে গুগল ৯০ শতাংশ বাজার ধরে রেখেছে। অন্য সার্চ ইঞ্জিনগুলি তাদের ধারে কাছেও আসতে পারে না। মামলাকারীদের অভিযোগ, অন্যায় এবং বেআইনি ভাবে গুগল বাজারে একাই রাজত্ব করছে। প্রতিযোগিতার আবহ তৈরি করতেই দিচ্ছে না। 

মামলাকারীদের এই অভিযোগ অবশ্য সম্পূর্ণ অস্বীকার করেছে গুগল। মামলা হওয়ার কিছুক্ষণের মধ্যেই টুইট করে নিজেদের বক্তব্যও স্পষ্ট করেছে তারা।

এর আগে আমেরিকাতেই মাইক্রোসফটের বিরুদ্ধে এ ধরনের মামলা হয়েছিল। সেই মামলার পরে নেট দুনিয়ায় খুলে গিয়েছিল বাজার। প্রচুর সংস্থা ব্যবসায় নেমে পড়তে পেরেছিল। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে মাইক্রোসফটের বিরুদ্ধে ওই মামলাটিকে মাইলস্টোন হিসেবে দেখা হয়। গুগলের বিরুদ্ধে এই মামলাও কি নেট দুনিয়ায় ব্যাপক পরিবর্তন আনবে? 

বিশেষজ্ঞরা অবশ্য সে বিষয়ে সন্দিহান। তাঁদের বক্তব্য,মানুষও গুগলের উপর বেশ নির্ভরশীল হয়ে পড়েছে। অন্য কোনও সার্চ ইঞ্জিনের প্রতি নতুন করে মানুষের বিশ্বাস গড়ে তোলাটা সহজ হবে না বলেই মনে করছেন তাঁরা।

আরও পড়ুন: ট্রাম্পের অ্যাকাউন্ট চিনের ব্যাঙ্কে!

.