Indonesia Earthquake: মাত্র কিছুক্ষণের ব্যবধানে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল মাটি! সুনামির আশঙ্কা...

Indonesia Earthquake: ফের কেঁপে উঠল মাটি। পরপর দুটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। কয়েক ঘণ্টার ব্যবধানে দুটি কম্পন। ক্ষয়ক্ষতি সম্বন্ধে কিছু জানা যায়নি। তবে সুনামির আশঙ্কা রয়েছে।

Updated By: Apr 23, 2023, 12:03 PM IST
Indonesia Earthquake: মাত্র কিছুক্ষণের ব্যবধানে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল মাটি! সুনামির আশঙ্কা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্দোনেশিয়া থেকে সরছে না যেন ভূমিকম্পের ছায়া। ফের সেখানে কেঁপে উঠল মাটি। পরপর দুটি শক্তিশালী ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল ইন্দোনেশিয়া(Indonesia)। জানা গিয়েছে, রবিবার ভোরে ইন্দোনেশিয়ার কেপুলাউয়ান বাতুতে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। এর কয়েক ঘণ্টা বাদে আরেকটি ভূমিকম্প হয়। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। জোড়া এই ভূমিকম্পের জেরে সুনামির (Tsunami) আশঙ্কাও করা হচ্ছে সেখানে।

আরও পড়ুন: Heatwave: প্রায় ১৬০০০ প্রাণ কেড়েছে তাপপ্রবাহ! ভয়ংকর দাবদাহ আর কোন বিপর্যয় ঘটিয়েছে?

ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের তথ্য় অনুযায়ী, রবিবার ভোররাতে, প্রায় ভোর চারটের সময়ে, ঠিক-ঠিক বললে ৩.৫১ মিনিট নাগাদ ইন্দোনেশিয়ায় প্রথম ভূমিকম্পটি হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল কেপুলাউয়ান বাতু। এই ভূমিকম্পের উৎস ছিল ভূপৃষ্ঠ থেকে ৪৩ কিলোমিটার গভীরে। প্রথম ভূমিকম্পের ঘণ্টাখানেক বাদেই দ্বিতীয় কম্পটি অনুভূত হয়। ফের একবার শক্তিশালী ভূমিকম্প কেঁপে ওঠে এলাকা। রিখটার স্কেলে দ্বিতীয় এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। দ্বিতীয় ভূমিকম্পটির উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৪০ কিলোমিটার গভীরে। 

আরও পড়ুন: Joe Biden to India: অচিরেই মুখোমুখী হবেন মোদী-বাইডেন, প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম ভারত-সফর জো'র...

গত সপ্তাহেও ইন্দোনেশিয়ায় ভূমিকম্প হয়েছিল। সেই ভূমিকম্পের উৎসস্থল ছিল ইন্দোনেশিয়ার তুবান শহর থেকে ৯৬ কিলোমিটার উত্তরে, সাগরের নীচে। সেই ভূমিকম্পের জেরে সুরাবায়া, তুবান, ডেনপাসার এবং সেমারাং অঞ্চলে তীব্র কম্পন অনুভূত হয়েছিল।

এই জোড়া ভূমিকম্পে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি। তবে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প হওয়ায় বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে বলেই মনে করা হচ্ছে।

এদিকে, দুটি শক্তিশালী ভূমিকম্প পরপর হওয়ায় সুনামির আশঙ্কাও করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.