World's Richest Man: এবার এলন মাস্ক নিজেই 'পদচ্যুত'! জেনে নিন কে এলেন তাঁর জায়গায়...

World's Richest Man: মাস্কের ট্যুইটার কেনার চুক্তি নিয়ে কয়েক মাসের আইনি লড়াই হয়েছিল। কেউ কেউ টেসলার শেয়ারের দরের পতনের অন্যতম কারণ হিসেবে ট্যুইটার কেনা নিয়ে তৈরি বিভ্রান্তি এবং এর অনুষঙ্গে ঘটা কিছু বিষয়কে দায়ী করেছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 14, 2022, 01:58 PM IST
World's Richest Man: এবার এলন মাস্ক নিজেই 'পদচ্যুত'! জেনে নিন কে এলেন তাঁর জায়গায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার নিজেই 'পদচ্যুত' এলন মাস্ক। টেসলার সিইও এবং এই কোম্পানির সবচেয়ে বেশি শেয়ারহোল্ডার এলন আর নন বিশ্বের ধনীতম ব্যক্তি। তাঁর শেয়ারের পরিমাণ ১৪ শতাংশ। এ বছরের অক্টোবরেই তিনি ৪৪০০ কোটি ডলারে ট্যুইটার কিনে নিয়েছিলেন। তারপর ট্যুইটার ঘিরে কম বিতর্ক বাধেনি। হিসাব অনুযায়ী, এই মুহূর্তে মাস্কের সম্পদের পরিমাণ প্রায় ১৭৮০০ কোটি ডলার! কিন্তু তাঁকে সরিয়ে উঠে এসেছেন বার্নার্ড আর্নল্ট। বার্নার্ড আর্নল্টের সম্পদের পরিমাণ ১৮৮০০ কোটি ডলার! 

আরও পড়ুন: Amazing Lost World: ২০ লক্ষ বছরের পুরনো ডিএনএ বিশ্লেষণ করে যা জানা গেল তাতে তাজ্জব সারা পৃথিবী...

কেন এলনের এই অধঃপতন?

সংশ্লিষ্ট মহল মনে করছে, মাস্কের ট্যুইটার কেনার চুক্তি নিয়ে কয়েক মাসের আইনি লড়াই হয়েছিল। কেউ কেউ টেসলার শেয়ারের দরের পতনের অন্যতম কারণ হিসেবে  ট্যুইটার কেনা নিয়ে তৈরি বিভ্রান্তি এবং এর অনুষঙ্গে ঘটা কিছু বিষয়কে দায়ী করেছে। চলতি বছরের শুরুতে ট্যুইটারের শেয়ার কেনার পরে কোম্পানিটি কিনতে এপ্রিলে ৪৪০০ কোটি ডলার প্রস্তাব করেন মাস্ক। অনেকেই মনে করেছিলেন, প্রস্তাবিত অর্থের পরিমাণটা অনেক বেশি ছিল।

আরও পড়ুন: Iran: হিজাববিরোধী আন্দোলন সমর্থন করার 'অপরাধে' মৃত্যুদণ্ডে দণ্ডিত ইরানের ফুটবলার...

কিন্তু এখন ঘটনা যা দাঁড়াল, তাতে এলন মাস্ক আর বিশ্বের শীর্ষ ধনী নন। চলতি বছর বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ারের ব্যাপক দরপতনের ফলে ধনকুবেরের তালিকার শীর্ষ স্থান হারিয়েছেন তিনি। ফোর্বস ও ব্লুমবার্গ উভয়ের র‍্যাঙ্কিং অনুযায়ী, মাস্ককে ছাড়িয়ে ধনকুবেরের তালিকায় শীর্ষে উঠে এসেছেন বার্নার্ড আর্নল্ট। তিনি বিলাসপণ্যের কোম্পানি এলভিএমএইচের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। 

বিনিয়োগ সংস্থা ওয়েডবুশ সিকিউরিটিজের ড্যান ইভেস বলেন, ট্যুইটার কেনার চুক্তি ঘিরে যেন ‘সার্কাস’ চলছিল! আর স্বভাবতই এর প্রভাব টেসলার শেয়ারের দামের উপরও পড়েছে। ট্যুইটার  কেনার টাকা জোগাড় করতে গিয়ে মাস্ক টেসলার কয়েকশো কোটি ডলারের শেয়ার বিক্রি করে দেন। এতে কোম্পানিটির শেয়ারের দাম পড়ে যায়। পাশাপাশি, অর্থনীতি দুর্বল হতে থাকায় টেসলা কোম্পানির গাড়ি কেনার চাহিদা কমতে পারে বলেও শঙ্কা ছিল বিনিয়োগকারীদের। ঋণের পেছনে খরচ বেড়ে যাওয়ায় ক্রেতারা নিরুৎসাহিত হন।

মাস্ক ২০২১ সালের সেপ্টেম্বর থেকে বিশ্বের শীর্ষ ধনীর অবস্থান ধরে রেখেছিলেন। অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে সরিয়ে তিনি শীর্ষে উঠে এসেছিলেন। কয়েকদিন আগেও কিছু সময়ের জন্য আর্নল্টের কাছে শীর্ষ স্থান হারিয়েছিলেন মাস্ক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.