Iran: হিজাববিরোধী আন্দোলন সমর্থন করার 'অপরাধে' মৃত্যুদণ্ডে দণ্ডিত ইরানের ফুটবলার...

Iran: মাশা আমিনি কাণ্ডে ইরানে চলতে থাকা হিজাববিরোধী আন্দোলনকে তিনি সমর্থন করেছেন। পুলিসি হেফাজতেই বছরবাইশের তরুণী মাশার মৃত্যু হয়েছে, এই অভিযোগে ন্যায়বিচার চান দেশবাসী। সেই বিক্ষোভকে তিনি সমর্থন করেছেন।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 14, 2022, 07:37 AM IST
Iran: হিজাববিরোধী আন্দোলন সমর্থন করার 'অপরাধে' মৃত্যুদণ্ডে দণ্ডিত ইরানের ফুটবলার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'ঈশ্বরের বিরুদ্ধে জেহাদ' ঘোষণা করে সরকারের কোপে ইরানের ফুটবলার। কিন্তু ইরানের এক ফুটবলার কী ভাবে 'ঈশ্বরের বিরুদ্ধে জেহাদ' ঘোষণা করলেন? করলেন ইরানের হিজাববিরোধী আন্দোলনকারীকে সমর্থন করে। তাঁর অপরাধের নাম 'মোহারাবেহ'। এই ইরানি শব্দের ইংরেজি করলে দাঁড়ায় 'ওয়েজিং ওয়ার আগেইনস্ট গড'। যার ব্যাখ্যা করলে দাঁড়ায় সরকারের বিরোধিতা। এহেন বিরোধিতা করেছেন নাসর-আজাদানি। একজন পেশাদার ফুটবলার। মধ্য ইরানের শহর ইসফাহানের মানুষ তিনি। তিনি ডিফেন্ডার পজিশনে খেলেন। মাশা আমিনি কাণ্ডে ইরানে চলতে থাকা হিজাববিরোধী আন্দোলনকে তিনি সমর্থন করেছেন। পুলিসি হেফাজতেই বছরবাইশের তরুণী মাশার মৃত্যু হয়েছে, এই অভিযোগে  ন্যায়বিচার চান দেশবাসী।

আরও পড়ুন: Amazing Lost World: ২০ লক্ষ বছরের পুরনো ডিএনএ বিশ্লেষণ করে যা জানা গেল তাতে তাজ্জব সারা পৃথিবী...

এর আগে চলতি বিশ্বকাপে ইরান হেরে যাওয়ায় ইরানের এক তরুণ তা উদযাপন করেছিলেন। দেশের জাতীয় দলের পরাজয় উদযাপন করেছিলেন, এটা প্রকাশ করতে যে, তিনি সরকারবিরোধী। কিন্তু ইরান সরকার দেশের এক তরুণের এহেন ঔদ্ধত্য সহ্য করেনি। মেহরান সেমাক নামের সেই তরুণের মাথায় গুলি করে ইরান পুলিস।

আরও পড়ুন: World's Most Venomous Snake: বাপরে! এক ছোবলেই ছবি ১০০ জন! তাও কি সম্ভব?

তবে হিজাব-আন্দোলনের প্রেক্ষিতে যে এই প্রথম মৃত্যুদণ্ড ঘোষিত হল ইরানে, তা নয়। এর আগেও সেখানে এগজিকিউশন হয়েছে। মোশেন শেকারি (২৩)কে এই মৃত্যুদণ্ড দেওয়া হল। তাঁর বিরুদ্ধে ইরান পুলিসের অভিযোগ-- তিনি রাস্তা আটকে বিক্ষোভ দেখিয়েছেন, শুধু তাই নয়, এক প্যারামিলিটারি কর্মীকে আহতও করেছেন। 

তবে মোশেন শেকারিই শেষ বা একমাত্র নন, বরং তাঁকে দিয়েই যে মৃত্যুদণ্ডের শুরু, সেটা তখনই আঁচ করা হয়েছিল । ইরান সরকারের তরফে যতটুকু তথ্য পাওয়া গিয়েছিল, তা থেকে বলা গিয়েছিল, অন্ততপক্ষে আরও জনাবারো এই এগজিকিউশনের লাইনে আছেন। এর আগে ইরানের বিচার বিভাগের প্রধান গোলাম হোসেন মোহসেনি-ইজেই জানিয়েছিলেন, সাম্প্রতিক অতীতে গণবিক্ষোভের ঘটনায় যেসব বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল সেইগুলি নিশ্চিত করা হচ্ছে এবং ‘দ্রুত কার্যকর করা হবে’ বলেও জানা গিয়েছে। ঠিক এই প্রেক্ষিতেই মোশেন শেকারির শাস্তি কার্যকর করা হল। বলা হয়েছিল, প্রতিবাদকারীদের প্রতি দেশের দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলির ‘ধৈর্য্য’ ‘অসীম নয়’ এবং যাঁরা দেশের স্থিতিশীলতা নষ্ট করার হুমকি দিচ্ছে তাঁদের বিরুদ্ধে কর্তৃপক্ষ ‘আইন অনুসরণ করবে এবং শাস্তি দেওয়ার চেষ্টা করবে’। 

এদিকে, হিজাববিরোধী বিক্ষোভের সঙ্গে একাত্মতা প্রকাশ করে কেরালা চলচ্চিত্র উৎসবের জুরির কাছে কাটা চুলের গোছা পাঠিয়েছিলেন ইরানি চলচ্চিত্রনির্মাতা মাহনাজ মহম্মাদি। চুলের গোছা বা চুলের নুটি মারফত আশ্চর্য এই প্রতিবাদ করেছেন তিনি। কেরালা চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ তাঁকে যে পুরস্কারে ভূষিত করতে চলেছে সেটাও তিনি নিতে পারবেন না বলে জানিয়েছেন। কেননা, এখন ইরানে বহির্ভ্রমণ নিষিদ্ধ। ফলত, তিনি দেশ ছাড়তে পারবেন না বলে জানিয়েছেন। তবে তাঁর অনুপস্থিতিতে তাঁর হয়ে এই পুরস্কার গ্রহণ করেন আথিনা ব়্যাচেল সাংরি। সাংরিই  মাহনাজের পাঠানো চুলের নুটিটি তুলে ধরে দেখান এবং মাহনাজ যে বার্তা পাঠিয়েছিলেন সেটা পড়ে শোনান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.