কুকুরের জন্যে দেওয়া হল সরকারি ছুটি!

এ জাতের কুকুরকে তুর্কমেনিস্তানের জাতীয় ঐতিহ্য বিবেচনা করা হয়।

Updated By: Apr 28, 2021, 06:57 PM IST
কুকুরের জন্যে দেওয়া হল সরকারি ছুটি!

নিজস্ব প্রতিবেদন: আমাদের বাংলাভাষার অন্যতম জরুরি ঔপন্য়াসিক সন্দীপন চট্টোপাধ্য়ায় লিখেছিলেন-- 'কুকুর সম্বন্ধে যা আমি জানি'। তিনি নিশ্চিত ভাবে আশ্চর্য হতেন এবং হয়তো মজাও পেতেন এটা জেনে যে, কুকুরের জন্য একটি দেশে ঘোষিত হয়েছে সরকারি ছুটি! 

হ্যাঁ, এমনই ঘটেছে তুর্কমেনিস্তানে। সেখানে একটি বিশেষ জাতের কুকুরের জন্য ঘোষণা করা হয়েছে সরকারি ছুটি। এই কাণ্ড ঘটিয়েছেন তুর্কমেনিস্তানের (Turkmenistan) প্রেসিডেন্ট গুরবানগুলি বার্দিমুখামেদভ (President Gurbanguly Berdymukhamedov) । প্রাণীর প্রতি ভালোবাসার জন্য বিশেষ খ্যাতি রয়েছে তাঁর।

মধ্য এশিয়ার শেফার্ড প্রজাতির কুকুরের (shepherd dog) একটি বিশেষ জাত হল অ্যালাবে (Alabay)। গুরবানগুলির খুব পছন্দের। এ জাতের কুকুরকে তুর্কমেনিস্তানের জাতীয় ঐতিহ্য (symbol of national heritage) বিবেচনা করেন তিনি। ঐতিহ্য রক্ষায় এই কুকুরের প্রতিপালনে সাধারণ মানুষকে উৎসাহিত করতে চান তিনি। এ জন্যই এই জাতের কুকুর নিয়ে এই রাষ্ট্রীয় আয়োজন। তাই এই সরকারি ছুটি (national holiday) ঘোষণা।

আরও পড়ুন: ভিনগ্রহে প্রাণ আছে কিনা, বলে দেবে বৃষ্টিকণা!

কদিন আগে তুর্কমেনিস্তানে অ্যালাবে জাতের কুকুরকে সম্মান জানাতে আয়োজন করা হয় বিশেষ এক অনুষ্ঠানের। সেই আয়োজনকে ঘিরেই দেশটিতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। অ্যালাবে কুকুর নিয়ে একটি প্রদর্শনীও হয়। সঙ্গে ছিল প্রতিযোগিতার আয়োজন। সৌন্দর্য ও ক্ষিপ্রতার (appearance and agility) ভিত্তিতে অ্যালাবে কুকুরদের থেকে সেরাটিকে নির্বাচন করেন বিচারকেরা।

এ আয়োজনে সীমান্তরক্ষী বাহিনীতে সাহসিকতার দৃষ্টান্ত রাখার জন্য গুরবানগুলি একটি কুকুরকে পুরস্কৃতও করেন। 

গুরবানগুলি গত বছর অ্যালাবে জাতের কুকুরের একটি মূর্তিও গড়েন। কুকুরের পাশাপাশি সোনালি এক ঘোড়ার মূর্তি দিয়েও রাজধানী সাজান তিনি। অ্যালাবে কুকুর ও আহল টেকে ঘোড়া (Ahal Teke horse)— দু'টিকেই এ দেশে জাতীয় ঐতিহ্য ও গর্বের প্রতীক বিবেচনা করা হয়।

আরও পড়ুন: সহসাই 'খোলা হাওয়া' আমেরিকায়; আর পরতে হবে না মাস্ক!

.