সহসাই 'খোলা হাওয়া' আমেরিকায়; আর পরতে হবে না মাস্ক!

বয়স্কদের থেকে উঠছে না নিষেধাজ্ঞা।

Updated By: Apr 28, 2021, 01:02 PM IST
সহসাই 'খোলা হাওয়া' আমেরিকায়; আর পরতে হবে না মাস্ক!

নিজস্ব প্রতিবেদন: সহসাই বসন্ত আমেরিকায়। পরতে হবে না মাস্ক! আপাতদৃষ্টিতে অন্তত তেমনই বলা হল আমেরিকা সরকারের পক্ষ থেকে।

সারা পৃথিবীতে এখন একটাই ক্যাচলাইন-- মাস্ক পরুন, করোনা (Covid-19) রুখুন। কিন্তু এর উল্টো সুরই এখন আমেরিকায়। মাস্ক পরা জরুরি এই সতর্কবার্তার মাঝেই আমেরিকাবাসীদের এবার মাস্ক ত্যাগের নির্দেশ দিলেন সে দেশের স্বাস্থ্যকর্তারা। তাঁদের নির্দেশ, করোনা টিকার দু'টি ডোজ নেওয়ার (vaccinated) পর মাস্ক ছাড়াই বাইরে বেরোতে পারবেন আমেরিকানরা।

এমনকী টিকাককরণ হয়নি এমন মানুষের সঙ্গেও সামাজিক ব্যবহারে লগ্ন হতে পারবেন টিকা-নেওয়া মাস্কহীন মানুষজন। তবে বড় জমায়েতে বা ভিড়ে এই নির্দেশ বলবৎ নয়। বলা হয়েছে, টিকাকরণ হয়নি এমন ব্যক্তিরাও কিছু কিছু ক্ষেত্রে মাস্ক ছাড়াই বাইরে যেতে পারবেন।

আরও পড়ুন: সেঞ্চুরির মুখে দাঁড়িয়ে জো বাইডেন

করোনার আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত আমেরিকায় (US) প্রায় ৬ লক্ষ মৃত্যু হয়েছে। এই আবহে মঙ্গলবার রাতে সে দেশের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (Centers for Disease Control and Prevention) এই নতুন নির্দেশিকা জারি করল। ওই নির্দেশিকা অনুযায়ী, যাঁরা করোনার কোনও ডোজই নেননি তাঁদের রেস্তোরাঁ বা ভিড়ে এখনও মাস্ক পরতে হবে। কনসার্ট বা খেলাধুলোর প্রতিযোগিতার মতো জমায়েতে সকলকেই মাস্ক পরতে হবে। 

আসলে সে দেশে এবার স্কুল খোলার কথা ভাবা হচ্ছে। হয়তো ব্যবসা-বণিজ্যও স্বাভাবিক করা হববে। করোনা-আতঙ্কের মধ্যেই যাতে আমেরিকাবাসীর দৈনন্দিন জীবনযাত্রা যাতে একটু স্বাভাবিক হয়, সেটার দিকে নজর দিতেই মাস্ক-হীনতার (mask) এই নির্দেশিকা বলে মনে করা হচ্ছে। সিডিসি-র এই সিদ্ধান্তকে তাই স্বাগত জানিয়েছেন অনেকেই। 

সিডিসি-র এই নির্দেশিকার পিছনে আরও একটি কারণ রয়েছে বলে মনে করছেন অনেকে। এই নির্দেশিকার ফলে আরও বেশি সংখ্যায় মানুষ টিকা নিতে উৎসাহ পাবেন।

তবে সে দেশের বয়স্ক মানুষদের উপর থেকে এখনও কড়াকড়ি শিথিল হচ্ছে না।

আরও পড়ুন: করোনা পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক, Lockdown-এর পথে পাকিস্তানের সব বড় শহর

.