Tsunami: অশান্ত প্রশান্ত মহাসাগর! ফুটন্ত আগ্নেয়গিরি; ২৩০০ কিলোমিটার দূরেও সুনামি-সতর্কতা

অগ্ন্যুৎপাতের শব্দ ৮০০ কিলোমিটার দূরেও বজ্রপাতের মতো শোনা যায়!

Updated By: Jan 16, 2022, 01:49 PM IST
Tsunami: অশান্ত প্রশান্ত মহাসাগর! ফুটন্ত আগ্নেয়গিরি; ২৩০০ কিলোমিটার দূরেও সুনামি-সতর্কতা

নিজস্ব প্রতিবেদন: প্রকৃতির আশ্চর্য খেয়াল। সাগরজলের নীচের এক আগ্নেয়গিরির জেগে ওঠার জেরে এক ভয়ঙ্কর অগ্ন্যুৎপাত আর তার জেরে এক প্রাণ-কাঁপানো ভীষণ ভয়াল বিস্ফোরণ! যার সূত্রে শেষ পর্যন্ত সুনামির সতর্কতা। শুধু সন্নিহিত অঞ্চলেই নয়, অনেক অনেক দূরেও! 

প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গার উপকূলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে এই সুনামি আঘাত হেনেছে। এর জেরে সুনামির আশঙ্কা যুক্তরাষ্ট্রে, জাপানে, এমনকি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডেও। সন্নিহিত প্রশান্ত মহাসাগরীয় উপকূল থেকে বাসিন্দাদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

এই অগ্ন্যুৎপাতের পর জাপান উপকূলে তিন মিটার পর্যন্ত উঁচু ঢেউ আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে। দেশটির দক্ষিণে এর মধ্যেই ১.২ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়েছে বলে শোনা গিয়েছে। শক্তিশালী ঢেউ ও জলোচ্ছ্বাসের আশঙ্কা যুক্তরাষ্ট্রেও।

টোঙ্গা উপকূলে হুনগা টোঙ্গা-হুনগা হাপাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয় প্রথমে শুক্রবারে পরে শনিবার বিকেলেও। এর জেরে দেশটির দক্ষিণ প্রশান্ত মহাসাগর উপকূলে ভূকম্পন অনুভূত হয়। আর তার পরেই টোঙ্গার আবহাওয়া দপ্তর দেশজুড়ে সুনামি-সতর্কতা জারি করে। টোঙ্গার ভূতাত্ত্বিক বিভাগ জানায়, আগ্নেয়গিরিতে বিস্ফোরণের পরে ২০ কিলোমিটার পর্যন্ত এর গ্যাস, ছাই ও ধোঁয়া পৌঁছয়। অগ্ন্যুৎপাতের তীব্রতা এতই ভয়াবহ ছিল যে, এর শব্দ ৮০০ কিলোমিটারের বেশি দূরে ফিজিতেও বজ্রপাতের মতো শোনা যায়। এর পরই ফিজি সরকার সুনামি -সতর্কতা জারি করে। উপকূলীয় এলাকার বাসিন্দাদের জন্য খোলা হয় আশ্রয়কেন্দ্র। অগ্ন্যুৎপাতের পরে সুনামি-সতর্কতা জারি হয় অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের বিভিন্ন অংশে ও তাসমানিয়ায়। 
টোঙ্গা থেকে ২৩০০ কিলোমিটারেরও বেশি দূরে নিউজিল্যান্ডেও এই অগ্ন্যুৎপাতের প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Failed Takeoff: ট্রেনের ধাক্কায় গুঁড়িয়ে গেল উড়োজাহাজ!

.