মোদীকে কটাক্ষ! শুল্কমুক্ত বাণিজ্যের পক্ষে জোরালো সওয়াল মার্কিন প্রেসিডেন্টের

প্রসঙ্গত, সোমবার মার্কিন মোটর সাইকেলের উপর আমদানি শুল্ক কমিয়ে ৫০ শতাংশে নিয়ে আসে কেন্দ্র। ৮০০ সিসি বা তার নীচে বাইকের ৬০ শতাংশ এবং ৮০০ সিসি-র উপরে ৭৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ৫০ শতাংশ আনা হয়।

Updated By: Feb 14, 2018, 03:03 PM IST
মোদীকে কটাক্ষ! শুল্কমুক্ত বাণিজ্যের পক্ষে জোরালো সওয়াল মার্কিন প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন: হাসতে হাসতে ভারতকে কটাক্ষ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। বিদেশে নির্মিত মোটরসাইকেলের ওপর ভারতে 'অত্যাধিক' আমদানি শুল্ক নিয়ে মোদী সরকারকে কটাক্ষ করলেন মার্কিন প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প বলেন, "পারস্পারিক" বাণিজ্যিক সহ‌যোগিতার মাধ্যমে ভারতের এগোনো দরকার। ভারতে তৈরি মোটর সাইকেল মার্কিন মুলুকে কোনও আমদানি শুল্ক নেই। অথচ বিদেশে তৈরি মোটরসাইকেল ভারতে আমদানির জন্য ৭৬ শতাংশ পর্যন্ত শুল্ক ধার্য করা হত। গত মঙ্গলবারই তা কমিয়ে ৫০ শতাংশ করেছে মোদী সরকার।  মার্কিন প্রেসিডেন্টের দাবি, ভারতের উচিত বাইক আমদানি শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা।

আরও পড়ুন- নতুন ধরনের পরমাণু অস্ত্র বানাচ্ছে পাকিস্তান, হুঁশিয়ারি মার্কিন গোয়েন্দা প্রধানের

প্রসঙ্গত, সোমবার মার্কিন মোটর সাইকেলের উপর আমদানি শুল্ক কমিয়ে ৫০ শতাংশে নিয়ে আসে কেন্দ্র। ৮০০ সিসি বা তার নীচে বাইকের ৬০ শতাংশ এবং ৮০০ সিসি-র উপরে ৭৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ৫০ শতাংশ আনা হয়। মার্কিন প্রেসিডেন্ট এই পদক্ষেপেও খুশি নন। সম্প্রতি নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনাফোনি হয় ডোনাল্ড ট্রাম্পের। সেই প্রসঙ্গ টেনে এনে কংগ্রেস সদস্যদের সামনে ট্রাম্প জানিয়েছেন, মোটর সাইকেলের উপর ৫০ শতাংশ শুল্ক কমানোর কথা বলেছেন মোদী। হার্লে ডেভিডসন, ট্রায়াম্ফের মতো দামি মোটরসাইকেল শুল্ক মুক্ত করা উচিত।

আরও পড়ুন- চাঁদার দাবি না-মানায় বাংলাদেশে হামলা হিন্দু পরিবারের বাড়িতে

.