চাইলেই H-১ বি ভিসায় কাজ পাবেন না ভারতীয় তথ্য়প্রযুক্তি কর্মীরা, নির্দেশ ট্রাম্পের

ট্রাম্প সাংবাদিকদের বলেন, "আমেরিকাবাসীরা যাতে আমেরিকায় ভালভাবে বসবাস করতে পারেন সে বিষয় নিশ্চিত করার জন্য নয়া নির্দেশিকায় সই করছি।"

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 4, 2020, 02:06 PM IST
চাইলেই H-১ বি ভিসায় কাজ পাবেন না ভারতীয় তথ্য়প্রযুক্তি কর্মীরা, নির্দেশ ট্রাম্পের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রসঙ্গ নিয়ে জল ঘোলা হচ্ছিল অনেক দিন ধরেই, এবার নয়া নির্দেশে সই করে শিলমোহর দিলেন ট্রাম্প। চাইলেই  H-১ বি ভিসা মারফত বিদেশি কর্মী নিয়োগ করতে পারবে না মার্কিন সংস্থাগুলি। সে বিষয়ই স্পষ্ট করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট। যার দরুন বড়সড় ধাক্কা খেলেন ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা।

বিগত বছরগুলিতে ভারত ও চিন থেকে H-১ বি ভিসার উপর ভর করে হাজার হাজার তথ্য প্রযুক্তি কর্মী নিয়োগ করেছে মার্কিন সংস্থাগুলি। এবার সে পথ সংকীর্ণ করে দিল হোয়াইট হাউস। নয়া নির্দেশে সই করার আগে হোয়াইট হাউসের ওভাল কার্যালয় থেকে ট্রাম্প সাংবাদিকদের বলেন, "আমেরিকাবাসীরা যাতে আমেরিকায় ভালভাবে বসবাস করতে পারেন সে বিষয় নিশ্চিত করার জন্য নয়া নির্দেশিকায় সই করছি।"

আরও পড়ুন: ভিডিয়ো: হ্যাক হয়ে গেল পাকিস্তানি সংবাদ চ্যানেল! উড়ল ভারতের পতাকা, লেখা শুভ স্বাধীনতা দিবস

 করোনা আবহে সারা বিশ্বের অর্থনীতিতে মন্দা। বেড়েছে বেকারের সংখ্যা। সেখানে বিদেশি কর্মীদের সঙ্গে যাতে আমেরিকানদের প্রতিযোগিতা না করতে হয় তার জন্যই এই নির্দেশিকা। এমনটাই ইঙ্গিত মিলছে হোয়াইট হাউস থেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন সামনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ট্রাম্পের এই পদক্ষেপ আমেরিকাবাসীর মন জয় করে ভোটের বাদ্যি বাজানো ছাড়া আর কিছু নয়। আগের বছরগুলিতে মার্কিন সংস্থাগুলির  ৭০ শতাংশই ছিলেন H-১ বি ভিসায় আগত ভারতীয়রা। নির্দেশিকা কায়েম হলে সে সংখ্যায় এবছর বদল আসবে।

তবে এদিন ইমিগ্রেশন নিয়েও গুরুত্বপূর্ণ কথা জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, এখন থেকে যোগ্যতার ভিত্তিতে ইমিগ্রেশন হবে এবং আইন মেনে মার্কিন মুলুকে কাজ করতে হবে। কিন্তু সবকিছুর মাঝেই বিশেষজ্ঞরা এই আঁচ করছেন যে সব পদক্ষেপেরই  প্রধান লক্ষ্য প্রেসিডেন্টের মসনদ।

.