সেনা প্রত্যাহার ২০১৪-তে, কারজাইকে সতর্কবাণী ওবামার

আগামী ২০১৪ সালের মধ্যেই আফগানিস্তানের মাটি থেকে ন্যাটো বাহিনী প্রত্যাহারের কাজ সম্পূর্ণ হবে। মঙ্গলবার শিকাগোয় ন্যাটো ও সহযোগী দেশগুলির শীর্ষসম্মলেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: May 22, 2012, 04:21 PM IST

আগামী ২০১৪ সালের মধ্যেই আফগানিস্তানের মাটি থেকে ন্যাটো বাহিনী প্রত্যাহারের কাজ সম্পূর্ণ হবে। মঙ্গলবার শিকাগোয় ন্যাটো ও সহযোগী দেশগুলির শীর্ষসম্মলেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শিকাগো সম্মেলনে অংশ নেওয়া আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে `সামনে কঠিন সময় আসছে` বলে সতর্ক করেছেন।
২০০১ সালে আফগানিস্তান যুদ্ধের পর থেকে রাষ্ট্রসঙ্ঘ স্বীকৃত, ন্যাটো নেতৃত্বাধীন ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ফোর্স(আইএসএএফ) সেখানে তালিবান ও আল কায়দা সন্ত্রাসবাদীদের মোকাবিলায় মোতায়েন রয়েছে। ন্যাটোর গত লিসবন শীর্ষ বৈঠকে ২০১৪ সালের ডিসেম্বরের মধ্যে সনা প্রত্যাহার সম্পূর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ইতিপূর্বে বারাক ওবামাও একাধিকবার আফগানিস্তান থেকে দ্রুত সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছেন। এদিন ন্যাটো মহাসচিব অ্যান্ডারস ফগ রামুসেন বলেন, `পর্যায়ক্রমে ২০১৪ সালের মধ্যেই আফগানদের হাতে তাঁদের নিরাপত্তার দায়িত্ব বুঝিয়ে দেওয়া হবে। তবে এতে কোনও তাড়াহুড়ো করা হবে না। আমাদের লক্ষ্য, কৌশল এবং নির্ধারিত সময়সীমা অপরিবর্তিত থাকবে।` অবশ্য নবনির্বাচিত ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ জানিয়েছেন, তাঁর সরকার চলতি বছরের মধ্যেই আফগান রণভূমি থেকে শেষ ফরাসী সেনাকেও ফিরিয়ে আনতে চায়। অন্যদিকে ওবামা সতর্কবাণী সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে হামিদ কারজাই বলেছেন, তাঁর সরকার নিজের দায়িত্বের ব্যাপারে পূর্ণমাত্রায় সচেতন।

.