শুক্রের সূর্য অতিক্রমণ, বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী বিশ্ববাসী

মহাকাশের যাত্রাপথে সূর্যকে অতিক্রম করবে শুক্র। সে সময় সূর্যের ওপর শুক্রের যে ছায়া পড়বে তা আগামী ৫ ও ৬ জুন দেখা যাবে পৃথিবী থেকে। বিরল এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে বিশ্বজুড়ে চূড়ান্ত তত্‍পরতা মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে। কারণ জোড়ায় এই অতিক্রমের ঘটনা ঘটলেও, তা ঘটে একশো বছরেরও বেশি সমযের ব্যবধানে।

Updated By: Jun 4, 2012, 05:56 PM IST

মহাকাশের যাত্রাপথে সূর্যকে অতিক্রম করছে শুক্র। সে সময় সূর্যের ওপর শুক্রের যে বিন্দুবত্‍ উপস্থিতি ফুটিয়ে তুলছে তা দেখা যাচ্ছে পৃথিবী থেকে। দু'দিনের এই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে বিশ্বজুড়ে চূড়ান্ত তত্‍পরতা মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে। কারণ জোড়ায় এই অতিক্রমের ঘটনা ঘটলেও, তা ঘটে একশো বছরেরও বেশি সমযের ব্যবধানে। শুক্রের সূর্য অতিক্রমের পরবর্তী দৃশ্য দেখা যাবে ২১১৭ সালে। বিরল মহাজাগতিক দৃশ্য। সূর্যের ওপর দিয়ে এগিয়ে যাচ্ছে ছোট্ট একটি কালো ছায়া। শুক্র যখন সূর্যকে অতিক্রম করে, সেসময় ওই ছায়া পড়ে সূর্যের গায়ে। আর সেই বিরল দৃশ্য বিশ্ববাসী তখনই দেখতে পান, যখন নিজের যাত্রাপথে শুক্র পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে।
 
শুক্র আর বুধ যখন সূর্যকে অতিক্রম করে, তখন গ্রহ দুটি কিছুটা বেঁকে থাকে। ফলে কখনও তারা সূর্যের ওপর, কখনও নিচে থাকে। খুব বিরল ক্ষেত্রে গ্রহ দু`টি সূর্যের ওপর দিয়ে যাত্রা করে। বিরলতম এই ঘটনা প্রায় ১০০ বছরের ব্যবধানে জোড়ায় ঘটে। এই শতাব্দীতে ২০০৪-এর ৮ জুনের পর আবার দেখা যাবে ২০১২-র ৫ ও ৬ জুন। প্রায় সাত ঘণ্টার শুক্রের এই যাত্রা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে। ১০০ বছরেরও বেশি সময়ের ব্যবধানে এই দৃশ্য দেখা যায়। গত ২০০৪-এর পর ২০১২ জোড়া অতিক্রমের দৃশ্য দেখা যাচ্ছে। পরের বার দেখা যাবে ২০১৭ সালে।
 
বহু প্রাচীন কাল থেকেই শুক্রের এই যাত্রা ঘিরে উত্‍সাহ ছিল মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে। সূর্যের ওপর দিয়ে শুক্রের যাত্রার সময় মেপে সৌরজগতের আয়তনের হদিশ পাওয়ার চেষ্টা করেছেন বিজ্ঞানীরা। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল ১৭৬৯ সালে ক্যাপ্টেন জেমস কুকের নেতৃত্ব প্রশান্ত সাগরে অভিযান। ২০১২-য় শুক্রের এই যাত্রা মূলত প্রশান্ত মহাসাগরের `রিং অফ ফায়ার` অঞ্চল থেকে সবচেয়ে স্পষ্টভাবে দেখা যাবে। মঙ্গলবার উত্তর ও দক্ষিণ আমেরিকার মানুষ এই দৃশ্য দেখতে পেয়েছেন। ইউরোপ ও এশিয়ায় এই বিরল দৃশ্য দেখা যাবে বুধবার সকালে। আলাস্কা, হাওয়াই, রিং অফ ফায়ার অঞ্চল থেকে এই দৃশ্য দেখা যাচ্ছে। কেউ সূর্যোদয়ের সময়, কেই সূর্যাস্তের সময় দেখতে পাবেন। প্রশান্ত মহাসাগরের মাঝ বরাবর অঞ্চল থেকে পুরোটাই দেখা যাচ্ছে। বিরল মহাজাগতিক এই ঘটনা দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গ থেকেও।
 
গত কয়েকদিন ধরে বিশ্বের বিভিন্ন প্রান্তে এই বিরল দৃশ্য চাক্ষুস করার প্রস্তুতি চলছে। তবে খালি চোখে নয়, টেলিস্কোপের সাহায্যেই সূর্যের গায়ে শুক্রের ছায়া দেখা যাবে। যদিও মহাকাশ বিজ্ঞানীরা সতর্ক করেছেন, ওই সময় খালি চোখে সূর্যে দিকে তাকানো ক্ষতিকর হতে পারে। সেক্ষেত্রে সোলার ফিল্টার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

.