Omicron: ওমিক্রন আটকাতে ফের লকডাউন? বড় সিদ্ধান্ত নিতে পারে একাধিক দেশ

করোনা পরীক্ষা বাড়িয়ে সংক্রমণকে চিহ্নিত করে শৃঙ্খল ভাঙতে সমস্ত প্রচেষ্টা করছে বিশ্বের একাধিক দেশ, এমনটাই সূত্রের খবর।

Updated By: Dec 18, 2021, 01:35 PM IST
Omicron: ওমিক্রন আটকাতে ফের লকডাউন? বড় সিদ্ধান্ত নিতে পারে একাধিক দেশ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার নতুন রূপ ওমিক্রন সারা বিশ্বে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যেই WHO জানিয়েছে এখনও পর্যন্ত এই ভাইরাসটি ৭৭টি দেশে ছড়িয়ে পড়েছে এবং করোনার যেকোনও প্রজাতির চেয়ে দ্রুত হারে মানুষকে সংক্রমিত করছে। বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সমস্ত দেশ সতর্ক করেছে। ওমিক্রন থামাতে এখনও কার্যকারী নয় টিকা, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। সেই কারণে ফের লকডাউন আরোপ করার সিদ্ধান্ত নিতে বলা হচ্ছে।

এছাড়াও করোনা পরীক্ষা বাড়িয়ে সংক্রমণকে চিহ্নিত করে শৃঙ্খল ভাঙতে সমস্ত প্রচেষ্টা করছে বিশ্বের একাধিক দেশ, এমনটাই সূত্রের খবর। যেমন নেদারল্যান্ডসওমিক্রন এড়াতে ফের সম্পূর্ণ লকডাউনের মধ্য যেতে পারে বলে খবর। শুক্রবার মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জং।

আরও পড়ুন, Omicron Alert! দেশে সেঞ্চুরি করল ওমিক্রন, কোন রাজ্যে কত আক্রান্ত?

সেই বৈঠকে তিনি বলেন, "করোনার নতুন প্রজাতি ওমিক্রনের দাপট নিয়ে সরকার উদ্বিগ্ন। এই প্রেক্ষাপটে সরকার স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলবে। নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট শনিবার স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করতে চলেছেন। এই বৈঠকে ওমিকনের সংক্রমণ রোখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।"

এদিকে লকডাউনের সিদ্ধান্ত নিয়ে বিক্ষোভ রয়েছে একাধিক মহলে। ২০২০ তে লকডাউনের ফলে গোটা বিশ্বের সব ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। নেদারল্যান্ডসে নভেম্বরেই করোনা ভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভ দেখায় সাধারণ জনগণ। বিক্ষোভ চলাকালীন পুলিশের পাল্টা হামলায় বেশ কয়েকজন আহতও হয়েছিল। তবে করোনা ভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধে এই বিক্ষোভ প্রথম নয়। এর আগে জানুয়ারিতেও সম্পূর্ণ লকডাউনের বিরুদ্ধে গর্জে উঠেছিল নেদারল্যান্ডস।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.