Tins Collector: তিন দশকে ৬০ হাজার টিনের কৌটো! আজব শখ বেলজিয়ান মহিলার

১৮৬৮ সালের টিনের কৌটোও রয়েছে তাঁর সংগ্রহে।

Updated By: Aug 10, 2021, 04:49 PM IST
Tins Collector: তিন দশকে ৬০ হাজার টিনের কৌটো! আজব শখ বেলজিয়ান মহিলার

নিজস্ব প্রতিবেদন: 'কৌটোবন্দি জীবন' কথাটা খুব শোনা যায়। তাই বলে কৌটোকেই নিজের ঘরে বন্দি করে জীবন যাপন করার কথা খুব শোনা যায় কি? হয়তো তেমন শোনা যায় না। তবে তেমন এক কাহিনি শোনালেন বেলজিয়ামের এক নারী। 'শোনালেনে'র চেয়ে নিজে রচনা করলেন বলাই শ্রেয়।  

কেননা টিনের কৌটো সংগ্রহের মতো বিচিত্র শখ রয়েছে বেলজিয়ামের ওই নারীর। তাঁর নাম ইভেত্তে দারদেন্নে। তিনি দেশ-বিদেশ থেকে রংবেরঙের প্রায় ৬০ হাজার পুরোনো টিনের কৌটো ইতিমধ্যেই সংগ্রহ করে ঘরে তুলেছেন। যা রাখতে চারটে বাসাবাড়ির বন্দোবস্তও করতে হয়েছে তাঁকে। 

আরও পড়ুন: CODE RED: আগামি দু'দশকে পৃথিবীর গড় তাপমাত্রা বাড়বে ১.৫ ডিগ্রি সেলসিয়াস; রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

৮৩ বছরের ইভেত্তে দারদেন্নে (Yvette Dardenne) থাকেন বেলজিয়ামের (Belgium) লিয়েজে প্রদেশের (Liege province) গ্র্যান্ড-হ্যালেতে (Grand-Hallet)। আজ থেকে ৩০ বছর আগে কোট ডি'ওর চকলেটের (Cote d’Or chocolate) একটি টিনের কৌটো তাঁর ভীষণ পছন্দ হয়ে যায়। নীল টুপি পরা একটি মেয়ের ছবিওয়ালা ওই কৌটোটি সংগ্রহ করেন তিনি। সেই থেকে শুরু। এরপর সময়ের সঙ্গে সঙ্গে তাঁর সংগ্রহ বেড়েছে। তিন দশকে প্রায় ৬০ হাজার টিনের কৌটো ঘরে তুলেছেন তিনি।

এসব কৌটোর মধ্যে রয়েছে চকলেট, কফি, চাল, ক্রিম, জুতোর কালি, তামাক রাখার কৌটো। দেশের বাইরে থেকে রংবেরঙের বিভিন্ন আকারের অনেক রকম কৌটো তিনি সংগ্রহ করেছেন। রয়েছে ভারত (India) থেকে সংগ্রহ করা পুরোনো টিনের কৌটোও। ১৮৬৪ সালের টিনের কৌটাও রয়েছে তাঁর সংগ্রহে।

প্রায় তিন দশক ধরে একে একে সংগ্রহ করা এসব টিনের কৌটোর পাহাড় জমেছে ইভেত্তের বাড়িতে। অবস্থা এমন যে, এখন আর একটি নয়, এসব কৌটো জমিয়ে রাখতে চারটি বাড়ির প্রয়োজন হচ্ছে তাঁর।

ইভেত্তে বলেন--মানুষ মনে করেন, আমি বোধ হয় দেশ-বিদেশে প্রচুর ঘুরি। কিন্তু আমি মোটেও ভ্রমণ করিনি। ঘরে বসেই শখপূরণ হয়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Leave Afghanistan: বিশেষ বিমানে আজই মাজার-ই-শরিফ থেকে ফিরিয়ে আনা হচ্ছে ভারতীয়দের

.