আধুনিক সভ্যতার থাবায় আজ অস্তিত্ব সংকটে বনের রাজা

Updated By: Jul 29, 2014, 08:01 PM IST
আধুনিক সভ্যতার থাবায় আজ অস্তিত্ব সংকটে বনের রাজা
photo: www.hdxwallpapers.com

কথায় বলে বনের রাজা বাঘ। সময় যতো এগিয়েছে সেই বনের অনেকটাই কেড়ে নিয়েছে মানুষের তৈরি শহর। নগরায়নের থাবায় কমে গিয়েছে বনের রাজার দাপটও। সারা পৃথিবীতেই বাঘের সংখ্যা কমতে কমতে একেবারে তলানিতে এসে ঠেকেছে।  আজ তাই নিজের বিপন্ন অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই চালিয়ে যেতে হচ্ছে বনের রাজাকে।

চেহারা, মেজাজ আর ক্ষিপ্রতা। সব দিক দিয়েই সে বনের রাজা। কিন্তু মানব সভ্যতার বিকাশের সঙ্গে ম্লান হয়ে গিয়েছে বনের রাজার কৌলীন্য। সংখ্যায় কমতে কমতে বাঘ অনেকদিনই বিপন্ন প্রজাতির গোত্রে নাম লিখিয়ে ফেলেছে।   

১৯১৩ থেকে ২০১৩। শার্দুল পরিবারে সবচেয়ে বড় বিপর্যয় ঘটে গিয়েছে এই একশো বছরে।

১৯১৩ সালে বিশ্বে বাঘের সংখ্যা ছিল ১ লক্ষ
২০১৩ সালে তা কমে দাড়ায় ৩ হাজার ২৭৪

বিশ্বের চোদ্দটি দেশে কত সংখ্যক বন্য বাঘ আছে, এক নজরে তা দেখে নেওয়া যাক।

বিশ্বে বন্য বাঘের সংখ্যা
-------------
বাংলাদেশ - ৪৪০
ভুটান - ৭৫
কম্বোডিয়া - ২০
চিন - ৪৫
ভারত - ১,৭০৬
লাওস - ১৭
মালয়েশিয়া - ৫০০
মায়ানমার - ৮৫
নেপাল - ১৫৫
উত্তর কোরিয়া - তথ্য নেই
রাশিয়া - ৩৬০
থাইল্যান্ড - ২০০
ভিয়েতনাম - ২০

তথ্যসূত্র : ডব্লুডব্লুএফ

ডব্লুডব্লু এফের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে বিশ্বে মোট ৩ হাজার ৯৪৮টি বাঘ রয়েছে। বন্যপ্রাণী বিশেষজ্ঞদের আশঙ্কা, এভাবে চলতে থাকলে, আগামী পাঁচ বছরেই বনের রাজার অস্তিত্ব লোপ পাবে। শার্দুল সঙ্কটের জন্য সবচেয়ে বেশি দায়ী জনসংখ্যা বিস্ফোরণ। নগরায়নের দুর্বার গতিতে লুপ্ত হচ্ছে অরণ্য। বাসস্থান হারাচ্ছে বাঘ। লোকালয়ে ঢুকে পড়লে বেঁচে ফেরার সম্ভাবনা খুবই কম।

রাজামহারাজা থেকে সাহেবসুবো, শৌর্যের অভিজ্ঞান হিসেবে সবাই বাঘকেই বেছে নিয়েছেন। ফলে পরিণতি হয়েছে মারাত্মক। আইন করে শিকার বন্ধ হয়েছে ঠিকই। কিন্তু চোরাশিকার বন্ধ নেই। বাঘের দেহাংশ আন্তর্জাতিক চোরাবাজারে পৌছতে পারলেই মোটা অঙ্কের মুনাফা। তাই অনবরত ওত পেতে থাকে চোরাশিকারির দল।

আছে আরও বড় চক্র। তা হল সাবেকি ওষুধ তৈরির। বাঘ মেরে তার দেহাংশ দিয়েই তৈরি হয় ওই সব ওষুধ। তার জন্য নির্বিচারে নিকেশ করা হয় বনের রাজাকে। অতএব সময় খুব কম। এখন থেকে সচেতন না হলে, অচিরেই হারিয়ে যাবে এত সুন্দর সৃষ্টি। তাই বাঘ বাঁচাতে এগিয়ে আসতে হবে আমাদের সবাইকে।

 

.