Chinese Traffic: ব্যস্ত সময়ে ট্রাফিকের বিপুল চাপ, মসৃণ যান চলাচলে অভিনব পন্থা পুলিসের, দেখুন ভিডিয়ো

ওই ভিডিয়োটি ট্যুইটারে শেয়ার করেছেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং। তিনি লিখেছেন, দেখুন এভাবেই ওঁরা কাজ করেন। কোনও রাস্তায় সকালে একদিকে যানবাহন চালায়। বিকেলে তার উল্টো দিকে ঘুরিয়ে দেয় এভাবেই

Updated By: Sep 1, 2022, 05:38 PM IST
Chinese Traffic: ব্যস্ত সময়ে ট্রাফিকের বিপুল চাপ, মসৃণ যান চলাচলে অভিনব পন্থা পুলিসের, দেখুন ভিডিয়ো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিনের ব্যস্ত সময়ে ভারতের অধিকাংশ মেট্রো সিটিতে যানবাহন নিয়ন্ত্রণ করতে হিমসিম খেয়ে যায় ট্রাফিক পুলিস। কলকাতা তো বটেই মুম্বইয়ের মতো শহরেও একবার জ্যাম শুরু হলে তা ভয়ঙ্কর আকার ধারণ করে। আমাদের দেশের ট্রাফিক পুলিসের কাছে শিক্ষনীয় হতে পারে চিনা ট্রাফিক পুলিসের একটি ভিডিয়ো। চিনের মতো দেশের অধিকাংশ শহরে মানুষের চাপ অত্যাধিক। ফলে যানবাহনের চাপও প্রবল। রাস্তায় সেই যানবাহনের চাপ সামাল দিতে এক অভিনব পন্থা অবলম্বন করল চিনা পুলিস। বড় রাস্তায় তারা বসিয়েছেন অ্যাডজাস্ট করার মতো ডিভাইডার। মেসিনের সাহায্যে ওই ডিভিইডারকে ঠেলে সরিয়ে চওড়া করে দেওয়া হচ্ছে রাস্তা। 

আরও পড়ুন-ছেলে-বউমার অত্য়াচারে অতিষ্ঠ! তারকেশ্বরে থানার সামনে ধরনা বৃদ্ধ দম্পতির

ওই ভিডিয়োটি ট্যুইটারে শেয়ার করেছেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং। তিনি লিখেছেন, দেখুন এভাবেই ওঁরা কাজ করেন। কোনও রাস্তায় সকালে একদিকে যানবাহন চালায়। বিকেলে তার উল্টো দিকে ঘুরিয়ে দেয় এভাবেই। এতে রাস্তায় ট্রাফিকের চাপ অনেকটাই কমে যায়। ওই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়ার পরই ঝড়ের গতিতে তা ভাইরাল হয়েছে। নেটপাড়ার অনেকেই এই ধরনের অভিনব ব্যবস্থায় প্রশংসা করেছেন। অনেকেই দুনিয়া অন্যান্য শহরেও ওই পন্থ অবলম্বন করা উচিত।

সোশ্যাল মিডিয়ায় একজন লিখেছেন, একেই বলে উদ্ভাবন। কোনও বাস্তাব সমস্যা এভাবেই সমাধান করা উচিত। অন্য একজন লিখেছেন, ১৯৬২ সালে প্রথমে এরকম লেন বসানো হয়েছিল। অত্যন্ত বুদ্ধিমানের মতো এমন ব্যবস্থা করা হয়েছে। দিনের ব্যস্ত সময়ে এভাবেই নতুন নতুন পদ্ধতি প্রয়োগ করে ট্রাফিক নিয়ন্ত্রণ করা উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.