International Men's Day: কেন আবেগ প্রকাশ করলেই সমালোচিত হবেন পুরুষ?

বিশ্বসভ্যতার অগ্রগতিতে সামগ্রিক ভাবে পুরুষদের অবদানকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যেই এই দিনটির উদযাপন।

Updated By: Nov 19, 2021, 02:21 PM IST
International Men's Day: কেন আবেগ প্রকাশ করলেই সমালোচিত হবেন পুরুষ?

নিজস্ব প্রতিবেদন: নানা দিন উদযাপনের ভিড়ে হয়তো মানুষের স্মৃতি থেকে হারিয়েই গিয়েছে যে, পুরুষদের জন্যও একটি দিবস আছে। প্রতি বছর আজ, এই ১৯ নভেম্বরে বিশ্ব জুড়ে পালিত হয় আন্তর্জাতিক পুরুষদিবস।

কিন্তু আদ্যন্ত পুরুষতান্ত্রিক এই বিশ্বে পুরুষদের জন্য আবার একটি দিনের কী প্রয়োজন?-- অনেকেই এমনটা ভেবে থাকেন হয়তো। তবে, এদিনটির লক্ষ্য হল-- বিশ্ব সভ্যতার অগ্রগতিতে সামগ্রিক ভাবে পুরুষদের যে অবদান সেটাকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যেই এই দিনটি পালিত হয়। 

এই বছরের এ দিনটির একটি মূল ভাবনা আছে। সেটি হল-- Better relations between men and women। এটা সত্যিই জরুরি। সমাজের সর্বত্র নারী-পুরুষের সুস্থ সম্পর্ক বিরাজ করুক। সেটা না হলে সমাজ এগোবে না।

খুব বেশি দিন নয়, ১৯৯৯ সালে এই দিনটির উদযাপন শুরু হয়। ইউনিভার্সিটি অফ ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসের অধ্যাপক জেরোম টিলাকসিং এই দিনটির প্রস্তাব করেছিলেন।

কেন ছেলেদের জন্য একটি দিন? তার অন্য কারণও আছে। ছোট থেকেই ছেলেদের শেখানো হয় নানা কেজো বুলি। 'তুই ছেলে হয়ে কাঁদছিস?' বা, 'মেয়েদের মতো বিহেভ করিস না তো' জাতীয় নানা জেন্ডার বায়াসড লব্জে বেঁধে ফেলা হয় পুরুষকুলকে। ছেলেরা সবসময় চাপ নিতে পারবে, শক্তিশালী হবে, তার আবেগ প্রকাশে বাধা থাকবে! একদল প্রশ্ন তুলল, কেন এমন হবে? অনেকটা সেই ভিন্নধর্মী ভাবনা থেকেই পুরুষদের জন্য একটি দিনের উদযাপন। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Sun Temple: মাটি খুঁড়ে বেরল ৪৫০০ বছরের প্রাচীন মিশরীয় সূর্যমন্দির

.