এই বন্দুক দিয়ে একসঙ্গে মারা যায় ১০০টা পাখি

কথায় বলে এক ঢিলে দু পাখি মারা। এই বন্দুকের কথা শুনলে প্রবাদটা বলতে যেতে বাধ্য। বিশাল বড় এই বন্দুক দিয়ে এক টিপে মারা যায় ১০০টা পাখি।

Updated By: Jun 2, 2015, 04:45 PM IST
এই বন্দুক দিয়ে একসঙ্গে মারা যায় ১০০টা পাখি

ওয়েব ডেস্ক: কথায় বলে এক ঢিলে দু পাখি মারা। এই বন্দুকের কথা শুনলে প্রবাদটা বলতে যেতে বাধ্য। বিশাল বড় এই বন্দুক দিয়ে এক টিপে মারা যায় ১০০টা পাখি।

বিংশ শতাব্দী বা তার আগে একপ্রকারের শটগান ব্যবহার করা হতো, যার নাম ছিল পান্ট গান। এটি সাধারনত হাঁস মারার জন্য ব্যবহার করা হত। তবে কোনো যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হতো না।

১৮৬০ সালে আমেরিকানরা এর ব্যবহার সবচেয়ে বেশি করত।

ছবি দেখে মনে করা যেতে পারে যে, বন্দুকটি ব্যবহার করার নিয়ম হতো এমনই। কিন্তু আসলে, এই বন্দুকটি ব্যবহৃত হতো পান্ট নামক এক নৌকায় চড়ে, যে নৌকার নামের উপর ভিত্তি করে এর নাম, পান্ট গান দেয়া হয়েছে। বন্দুকটি এতটাই বড় ছিল যে, এটা হাতে নিয়ে চালানো সম্ভব ছিল না। তাই একে পান্ট নামক নৌকায় রেখে ব্যবহার করা হতো।

বন্দুকটি যথেষ্ট শক্তিশালী ছিল, এবং নৌকাটি সে তুলনায় ছোট ছিল বলে, বন্দুকটি থেকে গুলি বের হবার পর, নৌকাটি কয়েক ইঞ্চি পিছনে সরে যেত।

 

বন্দুকটির পরিধি প্রায় ৫৫ মিমি ছিল। পরবর্তীতে ১৯৯৫ সালেও ব্রিটেনে এই বন্দুকটির ব্যবহার দেখা যেত। কিন্তু তখন এর পরিধি কমিয়ে ৪৪ মিমি করা হয়।

২০০৪ সালে একটি সিনেমায় পান্ট গানের ব্যবহার দেখা যায়। সেখানে বন্দুকটি প্রায় ৮ ফুট ৪ ইঞ্চি লম্বা থাকে এবং এর ওজন ছিল প্রায় ৪৩ কেজি।  

Tags:
.