বিশ্বের সবচেয়ে দামি বইয়ের মালিক বিল গেটস

ফ্রেন্ড-ফিলোজফার অ্যান্ড গাইড এই তিনটি ভূমিকাতেই সবচেয়ে সফল বোধ হয় একমাত্র বই। মনোবিদরা বলেন, একজন মানুষকে ঠিকভাবে চেনার জন্য তিনি কী ধরণের বই পড়েন সেটা লক্ষ্য করা খুব প্রয়োজনীয়। অতএব বই যে অত্যন্ত মূল্যবান সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সবচেয়ে মূল্যবান (দামী) বইটি কার কাছে রয়েছে জানেন? জানলে বলবেন, ঠিক লোকের কাছেই রয়েছে। কারণ, সবচেয়ে মূল্যবান বইটি কিনতে রুচির পাশাপাশি যে রীতিমতো পকেটের জোরও দরকার। ফলে পৃথিবার সব থেকে দামী বইটির মলিকের নাম যে বিল গেটস হবে এতে আর অবাক হওয়ার কি আছে! কিন্তু কী বই সেটা? কার লেখা বই?

Updated By: Jan 30, 2017, 12:07 PM IST
বিশ্বের সবচেয়ে দামি বইয়ের মালিক বিল গেটস

ওয়েব ডেস্ক: ফ্রেন্ড-ফিলোজফার অ্যান্ড গাইড এই তিনটি ভূমিকাতেই সবচেয়ে সফল বোধ হয় একমাত্র বই। মনোবিদরা বলেন, একজন মানুষকে ঠিকভাবে চেনার জন্য তিনি কী ধরনের বই পড়েন সেটা লক্ষ্য করা খুব প্রয়োজনীয়। অতএব বই যে অত্যন্ত মূল্যবান সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সবচেয়ে মূল্যবান (দামি) বইটি কার কাছে রয়েছে জানেন? জানলে বলবেন, ঠিক লোকের কাছেই রয়েছে। কারণ, সবচেয়ে মূল্যবান বইটি কিনতে রুচির পাশাপাশি যে রীতিমতো পকেটের জোরও দরকার। ফলে পৃথিবার সব থেকে দামি বইটির মলিকের নাম যে বিল গেটস হবে এতে আর অবাক হওয়ার কি আছে! কিন্তু কী বই সেটা? কার লেখা বই?

Codex Leicester

আরও জানুন- সামনেই বাজেট! কিন্তু, 'বাজেট' শব্দটার আসল মানেটা কী?

১৯৯৪ সালের ১১ই নভেম্বর বইটি কিনেছিলেন বিল গেটস। বইটি হল- লিওনার্দো দ্য ভিঞ্চির 'Codex Leicester'-এর অরিজিনাল স্ক্রিপ্ট। ভারতীয় মুদ্রায় ওই বইয়ের দাম- ২০৯ কোটি টাকা ($30,802,500)। এই বইটিতে জগত্ বিখ্যাত এই চিত্রকর ডুবোজাহাজ ও বাষ্পচালিত ইঞ্জিন আবিষ্কারের ইঙ্গিত দিয়েছিলেন। ১৫০৮ থেকে ১৫১০ সালের মধ্যে এই অরিজিনাল স্ক্রিপ্ট-টি তৈরি হয়।

আরও জানুন- অত্যাচার থেকে বাঁচতে শরীর জুড়ে ট্যাটু

.