অতিমারীতে মিনিটে মৃত্যু ৭ জনের, আর খিদের জ্বালায় ১১ জনের: OXFAM

গত এক দশকে চলতি সময়েই সারা বিশ্বে খাবারের দাম বেড়েছে ৪০ শতাংশ।

Updated By: Jul 9, 2021, 11:12 PM IST
অতিমারীতে মিনিটে মৃত্যু ৭ জনের, আর খিদের জ্বালায় ১১ জনের: OXFAM

নিজস্ব প্রতিবেদন: অতিমারী নিয়ে সারা পৃথিবী সচকিত। শঙ্কিত। কিন্তু জানা গেল, এত ভয়-ভীতি, দীর্ঘ লকডাউন-টিকাকাণ্ডের পরেও প্রতি মিনিটে অতিমারীতে মৃত্যু ৭ জনের আর খেতে না পেয়ে মৃত্যু ১১ জনের!

আন্তর্জাতিক দাতব্য সংস্থা  OXFAM জানিয়েছে, বিশ্ব জুড়ে দরিদ্র মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১৯ সালে 'দুর্ভিক্ষের মতো অবস্থা'র মধ্যে যত সংখ্যক মানুষ বাস করেছেন, ২০২০ সালে সেই সংখ্যা ছ'গুণ বেড়েছিল। আজ, শুক্রবারই এই তথ্য জানিয়েছে অক্সফাম।

আরও  পড়ুন: বাংলাদেশের নারায়ণগঞ্জে ফুড প্রসেসিং কারখানায় বিধ্বংসী আগুন; জীবন্ত দগ্ধ ৫৩, নিখোঁজ বহু

অক্সফাম বলেছে, বিভিন্ন দেশের যুদ্ধের হিংস্রতা এবং জলবায়ু সঙ্কটের (climate crisis) জেরে বিশ্বে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসের অতিমারী (Covid-19 pandemic) এই দরিদ্র মানুষের সংখ্যাবৃদ্ধির ক্ষেত্রে আরও বেশি প্রভাব ফেলেছে। তারা জানাচ্ছে, করোনাভাইরাসের প্রকোপে প্রতি মিনিটে বিশ্ব জুড়ে যেখানে মারা যাচ্ছেন ৭ জন, সেখানে ক্ষুধার তাড়নায় (acute hunger) প্রতি মিনিটে মারা যাচ্ছে ১১ জন!

অক্সফাম জানিয়েছে, ইয়েমেন, মধ্য আফ্রিকা, আফগানিস্তান, দক্ষিণ সুদান, ভেনেজুয়েলা ও সিরিয়ায় করোনা-পর্বের আগে থেকেই খাদ্যসঙ্কট ছিল। করোনায় যে অর্থনৈতিক ক্ষতি (economic disruptions) হয়েছে, তার ফলে খাদ্যসঙ্কট  বেড়েছে। প্রতিষ্ঠানটি বলছে, করোনার জেরে মানুষ কাজ হারিয়েছে। খাদ্যের উৎপাদন কমেছে। এর ফলে সারা বিশ্বেই খাবারের দাম বেড়েছে ৪০ শতাংশ। ফলে এক দশকের মধ্যে সব চেয়ে বেশি মূল্যবৃদ্ধি ঘটেছে এই সময়েই।

অক্সফামের তথ্য অনুসারে, বিশ্ব জুড়ে পাঁচ লাখের বেশি মানুষ 'দুর্ভিক্ষ- পরিস্থিতি'তে। এদিকে, চরম ক্ষুধায় রয়েছে সাড়ে ১৫ কোটির মতো মানুষ!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও  পড়ুন: কোপা ফাইনাল হচ্ছে ব্রাজিলে, মারামারির আশঙ্কায় সতর্কতা জারি বাংলাদেশে

.