Towering Inferno: কাস্পিয়ান সাগরের জল ফুঁড়ে উঠে এল ভয়ঙ্কর কাদা-জল

Mud Volcano থেকে তীব্র গরম কাদা-জলের মণ্ড উঠে আসে।

Updated By: Jul 8, 2021, 01:39 PM IST
Towering Inferno: কাস্পিয়ান সাগরের জল ফুঁড়ে উঠে এল ভয়ঙ্কর কাদা-জল

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর পেট থেকে গরম লাভা বেরিয়ে আসার ঘটনা ঘটে। কিন্তু গরম কাদা? না, চট করে কেউ মনে করতে পারছেন না। অথচ, তেমন ঘটনাই ঘটেছে কাস্পিয়ান সাগরে। 

হ্রদের গভীর জল ফুঁড়ে বেরিয়ে এল পাহাড়প্রমাণ কাদার তাল। কয়েকশো ফুট উঁচু সেই কাদার স্তুপ। সঙ্গে ফোয়ারার মতো করে উঠে এল তীব্র গরম জল। বিজ্ঞানীরা অবশ্য  বিস্মিত নন। তাঁরা বলছেন, একেই বলে 'মাড ভলক্যানো' (Mud Volcano) বা কাদার আগ্নেয়গিরি। এগুলি থেকে এভাবেই তীব্র গরম কাদা-জলের মণ্ড (superheated slurry of mud and water) উঠে আসে। তবে এই ধরনের ঘটনা বিরলই।

আরও পড়ুন: মাঝ আকাশে উধাও রাশিয়ার যাত্রীবাহী বিমান! খোঁজ নেই র‍্যাডারেও

বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, বিশ্বে এরকম কাদার আগ্নেয়গিরি রয়েছে এক হাজারের মতো। আজারবাইজানেই এরকম প্রায় ৪০০টি আগ্নেয়গিরি রয়েছে। দেশটি এজন্য আগুনের দেশ নামেও পরিচিত। 

আজারবাইজান (Azerbaijan) লাগোয়া কাস্পিয়ান সাগরে (Caspian Sea) ঘটনার সূত্রপাত। আজারবাইজানের উমিডে তেল ও প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রগুলি (Umid gas field) এই কাদা-জল উঠে আসার আগে-পরে ভয়ঙ্কর এক বিস্ফোরণে কেঁপে উঠেছিল। এখন আজারবাইজান সরকার কারণ খুঁজছে, কাস্পিয়ান সাগরে জল ও তাল-তাল কাদার এই অগ্ন্যুৎপাত কি তবে ওই বিস্ফোরণের জেরেই? 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: তীব্র খাদ্য সঙ্কট উত্তর কোরিয়ায়! পরিস্থিতি আরও খারাপ হতে পারে, আশঙ্কা রাষ্ট্রসঙ্ঘের

.