ভিয়েনার ৬ জায়গায় ভয়ঙ্কর জঙ্গি হামলা; মৃত কমপক্ষে ৩, আহত বহু

অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহেমার জানিয়েছেন, এখনও প্রর্যন্ত একজন হামলাকারীকে গুলি করে মেরেছে পুলিস, একজন এখনও পলাতক।

Updated By: Nov 3, 2020, 12:49 PM IST
 ভিয়েনার ৬ জায়গায় ভয়ঙ্কর জঙ্গি হামলা; মৃত কমপক্ষে ৩, আহত বহু

নিজস্ব প্রতিবেদন:  নতুন করে লকডাউন জারির ঘণ্টাখানেক আগে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অন্তত ৬ জায়গায় হামলা চালাল জঙ্গিরা। হামলা চালানো হয় সোমবার রাত আটটা নাগাদ।  

আরও পড়ুন-এবছর হাড় কাঁপানো ঠান্ডায় জমবে ভারত, বলছে আবহাওয়া দফতর

হামলা শুরু হয় শহরের কেন্দ্রে একটি ইহুদি উপাসনালয়ের সামনে। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ওই হামলায় অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে। আহত অন্ততপক্ষে ১৫ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। সরকারের তরফে এটি জঙ্গি হামলা বলে জানানো হয়েছে।

প্রত্যদর্শীদের বক্তব্য, একটি ভিড় বারে অটোমেটিক রাইফেল থেকে অন্তত পঞ্চাশ রাউন্ড গুলি চালায় জঙ্গিরা। সেখানেই ২ জনের মৃত্যু হয়। পুলিস এক হামলাকারীকে গুলি করে মেরেছে। জঙ্গিদের খোঁজে চলছে জোর তল্লাসি। সিল করে দেওয়া হয়েছে গোটা সেন্ট্রাল ভিয়েনা। অস্ট্রিয়ার বেসরকারি চ্যানেল Oe24 জানিয়েছেন মুখোশ পরেই গুলি চালাতে শুরু করে হামলাকারীরা।

আরও পড়ুন-'রাষ্ট্রদ্রোহিতায় অভিযুক্ত, ৬৭টি মামলা রয়েছে', গুরুংকে কড়া আক্রমণ বিনয় তামাঙের

অস্ট্রিয়ার অভ্যন্তরীণ দফতরের মন্ত্রী কার্ল নেহেমার জানিয়েছেন, অস্ট্রিয়ার ইতিহাসে এটি একটি কঠিন দিন। বহুদিন এই ধরনের পরিস্থিতির মোকাবিলা অস্ট্রিয়াকে করতে হয়নি। এখনও প্রর্যন্ত একজন হামলাকারীকে গুলি করে মেরেছে পুলিস, একজন এখনও পলাতক। কার্ল নেহেমার আরও জানিয়েছেন,পুলিস পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নিয়েছে। সেনাকেও ডাকা হচ্ছে। মাস্ক পরিহিত যে ব্যক্তিকে জঙ্গি সন্দেহে পুলিস গুলি করে মারে তার সঙ্গে আইএস-এর যোগ থাকতে পারে।

ভিয়েনার ইহুদি সম্প্রদায়ের প্রেসিডেন্ট অস্কার ডয়েস জানিয়েছেন, বোঝা যাচ্ছে না, ইহুদি উপাসনালয়কেই জঙ্গিরা টার্গেট করেছিল কিনা। তবে একটি সিনেগগের সামনেই প্রথম হামলা হয়।

অস্ট্রিয়ার ওই জঙ্গি হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক টুইটে তিনি লিখেছেন, জঙ্গি হামলার ওই ঘটনায় আমি শোকস্তব্ধ। এই কঠিন সময়ে ভারত অস্ট্রিয়ার পাশে রয়েছে। নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইলো।

.