Taliban in IIM Kozhikod: কেরালার কোঝিকোড় আইআইএমে তালিবান! কেন আফগানিদের ভারতযাত্রা?

Taliban in IIM Kozhikode’s Online Course: গালভরা নাম 'টেকনিক্যাল অ্যান্ড ইকনমিক কো-অপারেশন প্রোগ্রাম'। এই প্রোগ্রামেরই অংশ হিসেবে আইআইএম-কোঝিকোড় চারদিনের অনলাইন কোর্স 'কনডাক্ট' করছে। এ পর্যন্ত ঠিকই আছে। চমক এরপরই। তালিবান সরকার তার বিদেশ মন্ত্রককে এই কোর্স অ্যাটেন্ড করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থাপনার নির্দেশ দিয়েছে!

Updated By: Mar 14, 2023, 07:24 PM IST
Taliban in IIM Kozhikod: কেরালার কোঝিকোড় আইআইএমে তালিবান! কেন আফগানিদের ভারতযাত্রা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গালভরা নাম 'ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকনমিক কো-অপারেশন প্রোগ্রাম' (Indian Technical and Economic Cooperation Programme)--'আইটিইসি' (ITEC)। এই প্রোগ্রামেরই অংশ হিসেবে কেরালার আইআইএম-কোঝিকোড় (IIM-Kozhikode) একটি চারদিনের অনলাইন কোর্স কনডাক্ট করছে। এই পর্যন্ত তো ঠিকই আছে। তবে চমক এরপরই। তালিবান সরকার (Taliban government) তার বিদেশ মন্ত্রককে এই কোর্স অ্যাটেন্ড করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থাপনার নির্দেশ দিয়েছে।  

আরও পড়ুন: Cyclone Freddy: প্রবল ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড এলাকা; তছনছ বাড়িঘর, উপড়েছে গাছ! ভারত মহাসাগরে ঘুরছে এই ঝড়...

অবশ্য প্রদীপের আগেও সলতে পাকানোর পর্ব আছে। মূল বিষয়টি হল 'ইমার্সিং উইথ ইন্ডিয়া থটস'। তালিবান ফরেন মিনিস্ট্রি তার সংশ্লিষ্ট সব দফতরে এই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশিকা দিয়েছে। কাবুলের ভারতীয় দূতাবাসেও এ সংক্রান্ত তথ্যনির্দেশ গিয়েছে। বলা হয়েছে যাঁরা এই ধরনের কোর্সে আগ্রহী এবং ইংরেজিতে যথেষ্ট সড়গড় তাঁদের এই কোর্স অ্যাটেন্ড করার পরামর্শ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: টানা ছ'দিন তুষারের নীচে আটকে গাড়ি! ভেতরে ৮১ বছরের গণিতবিদ, খেলেন বরফই; তারপর...

যদিও নিউ দিল্লি বা কাবুলের মধ্যে এ নিয়ে অফিশিয়াল কথাবার্তা কিছু হয়নি। তবে আফগানিস্তান মন্ত্রকের তরফে রবিবার থেকেই এ সংক্রান্ত একটি মেমোরান্ডাম সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। 

বলা হয়েছে, রেসপেক্টেড কলিগস, যাঁরা এই মন্ত্রকের অফিশিয়াল এমপ্লয়ি এবং 'ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকনমিক কো-অপারেশন প্রোগ্রামে' অংশ নিতে আগ্রহী, পাশাপাশি ইংরেজিতে যথেষ্ট দড়, তাঁরা যেন এই কোর্সে  নাম নথিভুক্ত করান। সঙ্গে লিংকও শেয়ার করা হয়েছে।

অর্থাৎ, ভারতীয় শিক্ষাক্ষেত্রে এবার পড়ুয়ার আকারে পা রাখতে চলল তালিবান। কিন্তু অচিরেই যাঁরা এই অনলাইন কোর্স করবেন, তাঁরা যখন জানবেন, তাঁদের সঙ্গে একই প্লাটফর্মে ক্লাস করছেন আফগানিস্তান শাসক কয়েকজন তালিবানও, তখন কী হবে তাঁদের মনের অবস্থা?  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.