Superhero Vaccine: শুধু একটা টিকা, তাতেই আপনি হয়ে উঠতে পারেন 'সুপারহিরো'!

রিল নয়, রিয়েল লাইফে!

Updated By: Dec 28, 2021, 08:37 PM IST
Superhero Vaccine: শুধু একটা টিকা, তাতেই আপনি হয়ে উঠতে পারেন 'সুপারহিরো'!

নিজস্ব প্রতিবেদন: কেউ কেউ 'সুপারহিরো' হওয়ার স্বপ্ন দেখেন। রিল লাইফে হলেও, রিয়েল লাইফে যে তা সম্ভব নয় তা অনেকেই মনে করেন। কিন্তু সেই বিশ্বাসকে ফুৎকারে উড়িয়ে দিয়েছেন স্টান্ডফোর্ড বিশ্ববিদ্য়ালয়ের জেনেটিক্স বিভাগের অধ্যাপক এউন অ্যাশলে। তাঁর পাল্টা দাবি অদূর ভবিষ্যতে চাইলেই সুপারহিরো হয়ে উঠতে পারবেন একজন সাধারণ মানুষও। সেইজন্য না কি বাজারে আসছে 'সুপারহিরো ভ্যাকসিন' (Superhero Vaccine)। যে ভ্যাকসিন একবার নিলে মানুষের শরীরে বাসা বাঁধবে না কোনও রোগ। ছুঁতে পারবে না কোনও ভাইরাস। একজন সুপারহিরোর মতো সুস্থ-সবল হয়ে উঠবে মানুষ।

অধ্যাপক এউন অ্যাশলের আরও দাবি, অ্যালজাইমারের মতো রোগ প্রতিরোধে সাহায্য করবে ওই সুপারহিরো ভ্য়াকসিন (Superhero Vaccine)। এতে হৃদরোগের সম্ভাবনাও কমাবে। বয়সকালে কোনও রোগে ভুগবে না সাধারণ মানুষ। সুপারহিরোর তাঁর দৈহিক এবং মানসিক ক্ষমতাও বাড়়বে। তাঁর আরও দাবি, একজন ওলিম্পিক্স অ্যাথেলিটের শরীরে ওই সুপারহিরো টিকা (Superhero Vaccine) আগে ব্যবহার করে দেখা উচিত। কারণ একজন সাধারণ মানুষের তুলনায়, একজন ওলিম্পিক্স অ্যাথলিটের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেশি।

স্টান্ডফোর্ড বিশ্ববিদ্য়ালয়ের জেনেটিক্স বিভাগের ওই অধ্য়াপকের দাবি, এই সুপারহিরো ভ্য়াকসিন (Superhero Vaccine) তৈরির জন্য বহু দশক ধরে পরীক্ষানীরিক্ষা করছেন গবেষকরা। একমাত্র অত্যাধুনিক প্রযুক্তিতেই ওই টিকা তৈরি সম্ভব। একবার এই ধরনের টিকা তৈরি হয়ে গেল, তা গোটা বিশ্বে চমৎকার হবে।

আরও পড়ুন: Rare Sea Eagle: হাজার মাইল পাড়ি দিয়ে এশিয়া থেকে মার্কিনদেশে উড়ে গেল বিশাল শিকারি ঈগল!

আরও পড়ুন: Time Capsule: মাটির নীচ থেকে উঠে এল ১৩০ বছরের পুরনো বাক্স! কী বেরিয়ে এল সেখান থেকে?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.