Sun Reached Middle Age: সূর্যও এখন মিডলাইফ ক্রাইসিসে ভুগছে, আঁতকে উঠবেন তার সংকট শুনলে...

ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) গবেষকদের সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। তাঁরা ধারণা করছেন, সূর্যের বয়স ৪.৫৭ বিলিয়ন বছর। মধ্যবয়সে পৌঁছে সূর্য মধ্যজীবনের নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। কী সেই সংকট?

Updated By: Aug 18, 2022, 05:51 PM IST
Sun Reached Middle Age: সূর্যও এখন মিডলাইফ ক্রাইসিসে ভুগছে, আঁতকে উঠবেন তার সংকট শুনলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশের সূর্যও এখন মিডলাইফ ক্রাইসিসে ভুগছে! সূর্য যে ক্রমশ বুড়িয়ে যাচ্ছে, এটা অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। তবে সম্প্রতি জানা গিয়েছে আমাদের সৌরজগতের সূর্য তার মধ্যবয়সে পৌঁছেছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) গবেষকদের সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। তাঁরা ধারণা করছেন, সূর্যের বয়স ৪.৫৭ বিলিয়ন বছর। মধ্যবয়সে পৌঁছে সূর্য মধ্যজীবনের নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। কী সেই সংকট? এসব সংকটের মধ্যে রয়েছে ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন, যাকে 'সিএমই' বলা হয়, সৌরঝড়ের মতো বিষয় তো রয়েছেই। ইএসএ-র পাঠানো গাইয়া নামের মহাকাশযান থেকে সংগৃহীত সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা সূর্য সম্পর্কে এইসব তথ্য দিয়েছেন।

গত ১৩ জুন গাইয়া মহাকাশযান থেকে তৃতীয়বারের মতো বড় ধরনের তথ্য (ডিআরথ্রি নামে পরিচিত) উন্মুক্ত করেন বিজ্ঞানীরা। এতে কয়েক মিলিয়ন নক্ষত্র পর্যবেক্ষণের গুরুত্বপূর্ণ তথ্য ছিল। এর মধ্যে নক্ষত্রের তাপমাত্রা, আকার ও ভরের মতো বিষয়গুলি যুক্ত ছিল। পৃথিবী থেকে যেসব নক্ষত্রের দেখা মেলে, সেগুলির উজ্জ্বলতা ও রং সঠিকভাবে ধরতে পারে গাইয়া। সেই মৌলিক পর্যবেক্ষণযোগ্য বৈশিষ্ট্যগুলিকে কাজে লাগানোর মতো তথ্যে রূপান্তর করতে গবেষকদের ব্যাপক পরিশ্রম প্রয়োজন। গবেষণায় দেখা গেছে,  ভবিষ্যতে আমাদের সূর্য কেমন রূপ ধারণ করবে, ওই সব তথ্য বিশ্লেষণ করে তার একটা পূর্বাভাস দিতে সক্ষম হয়েছেন ইএসএর গবেষকেরা।

আরও পড়ুন: Asteroid: পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগলে তৈরি হত অর্ধেক কলকাতার মাপের গর্ত, মানবসভ্যতার ইতি?

ইএসএ-র এক বিবৃতিতে বলা হয়েছে, আমাদের সূর্যের বয়স এখন ৪.৫৭ বিলিয়ন বছরের কাছাকাছি। এটি  তার মধ্যবয়স পার করছে। নিজের ভেতরে বাকি-থাকা হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানিটুকু স্রেফ বসে বসে শেষ করছে। তবে বর্তমানে এটি স্থিতিশীল অবস্থায় রয়েছে। কিন্তু সব সময় এমনটা থাকবে না। অচিরেই বার্ধক্য গ্রাস করবে তাকে। কী হবে তখন? বিজ্ঞানীদের ধারণা, সূর্যের মূল অংশে হাইড্রোজেন জ্বালানি কমে গেলে ও ফিউশনপ্রক্রিয়ায় পরিবর্তন ঘটলে সূর্য তখন একটি লাল দৈত্য নক্ষত্রে পরিণত হবে। এতে সূর্যের পৃষ্ঠের তাপমাত্রা কমবে। তবে এই প্রক্রিয়াটির আরম্ভ ও সম্পাদন নির্ভর করে সংশ্লিষ্ট নক্ষত্রের ভর ও তার অভ্যন্তরীণ রাসায়নিক গঠনের উপর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.