Strongest Global Storm Of 2022 : ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতি! ধেয়ে আসছে এক অতি ভয়ংকর টাইফুন

Strongest Typhoon: এখনও পর্যন্ত গতি নথিবদ্ধ করা গিয়েছে এমন ঝড়ের মধ্যে এই হিন্নামনরই হতে চলেছে সম্ভবত সব চেয়ে দ্রুতগতির ঝড়।

Updated By: Aug 31, 2022, 06:42 PM IST
Strongest Global Storm Of 2022 : ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতি! ধেয়ে আসছে এক অতি ভয়ংকর টাইফুন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পূর্ব চিন সমুদ্র দিয়ে ধেয়ে আসছে এক সাংঘাতিক ঝড়। যার জেরে সারা বিশ্বই আতঙ্কে। কিন্তু বিশেষ করে আতঙ্কিত হয়ে পড়েছে জাপান, বিশেষ করে জাপানের দক্ষিণ দ্বীপভূমি। চিনের পূর্ব উপকূল থেকে ধেয়ে আসছে এই ঝড়। এর নাম 'সুপার টাইফুন হিন্নামনর'। এর গতি ভয়ানক। ১৬০ মাইল প্রতি ঘণ্টা এর গতি, অর্থাৎ, ২৫৭ কিলোমিটার। ইউএস জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার এই তথ্য জানিয়েছে। এর ফলে সমুদ্রে লম্বা ঢেউ উঠবে। ঢেউয়ের উচ্চতা জেনে চক্ষু চড়কগাছ হবেই! ১৫ মিটার বা ৫০ ফুট! চলতি ২০২২ সালে এই হিন্নামনর'ই হতে চলেছে এ বছরের সব চেয়ে শক্তিশালী ঝড়।

এমনিতেই চিন ও জাপান এখন নানা ভাবে প্রাকৃতিক দুর্যোগ-আক্রান্ত। প্রথমে দাবদাহে বিধ্বস্ত পরে খরায় ক্লিষ্ট এই এলাকা এবার হতে চলেছে দুর্দান্ত এক ঝড়ের মুখোমুখি। আসন্ন এই ঝড়টিকে চি্হ্নিত করা হয়েছে, দ্য স্ট্রংগেস্ট গ্লোবাল স্টর্ম ২০২২ নামে। ১৬০ মাইল প্রতি ঘণ্টায় এটি ধেয়ে চলেছে, অর্থাৎ, এই মুহূর্তে তার গতি ২৫৭ কিলোমিটার প্রতি ঘণ্টা। যদিও পরের দিকে এর শক্তি কমবে। কিন্তু কমেও সেটা দুশোর আশেপাশেই থাকবে। বিজ্ঞানীদের ধারণা তখন টাইফুনটির গতি হবে ১৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ফলে আশঙ্কা করা হচ্ছে সমুদ্রে বিশাল বিশাল ঢেউ উঠবে। অন্ততপক্ষে ৫০ ফুট উঁচ্চতা তো হবেই।

আরও পড়ুন: Afghanistan Drought: তালিবানের চেয়েও ভয়ংকর! ভিটেমাটি ছেড়ে পালাচ্ছেন আফগানবাসী...

জাপান মিটিওরোলজিক্যাল এজেন্সি এই ঝড় নিয়ে জানিয়েছে, এখনও পর্যন্ত গতি নথিবদ্ধ করা গিয়েছে এমন ঝড়ের মধ্যে এই হিন্নামনরই হতে চলেছে সম্ভবত সব চেয়ে দ্রুতগতির ঝড়। যে-ঝড় অন্তত চলতি ২০২২-এর যে কোনও ঝড়ের মধ্য়ে সব চেয়ে ভয়ংকর গতির হতে চলেছে বলে তাঁরা নিশ্চিত করেছেন। ঝড়টি কেন্দ্রীভূত হয়েছে জাপানের ওকিনাওয়ার ২৩০ কিলোমিটার পূর্বে সকাল ১০টা নাগাদ।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.