Sri Lanka: আর্থিক সঙ্কটে উত্তাল দেশ, জরুরি অবস্থা জারি শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটের জেরে, রাষ্ট্রপতির বাড়ির বাইরে ভাঙচুর, বিক্ষোভ শুরু। জারি কার্ফিউ।

Updated By: Apr 2, 2022, 11:28 AM IST
Sri Lanka: আর্থিক সঙ্কটে উত্তাল দেশ, জরুরি অবস্থা জারি শ্রীলঙ্কায়
Pic courtesy: Reuters

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা তলানিতে গিয়ে ঠেকেছে। অর্থনৈতিক সংকটের জেরে বিক্ষোভে উত্তাল দেশ। প্রবল চাপে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ (President Gotabaya Rajapaksa)। এই পরিস্থিতিতে জরুরি অবস্থার কথা ঘোষণা করেছে শ্রীলঙ্কা সরকার। 

জরুরি অবস্থার ঘোষণার পাশাপাশি শ্রীলঙ্কায় কড়া আইন কার্যকর করেছেন গোতাবায়া, যে আইনের আওতায় বিচার ছাড়াই যে কোনও ‘সন্দেহভাজন’ ব্যক্তিকে দীর্ঘদিন আটকে বা গ্রেফতার করে রাখার ছাড়পত্র দেওয়া হয়েছে সেনাকে।

গত এক সপ্তাহ ধরে ভয়ানক অর্থনৈতিক সঙ্কটের মুখে শ্রীলঙ্কা। দেশে জ্বালানির হাহাকার। প্রায় বন্ধ পরিবহণ। খরচ বাঁচাতে ১০-১৩ ঘণ্টা লোডশেডিং করা হচ্ছে দেশ জুড়ে। এরই প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধেয় বিক্ষোভে ফেটে পড়েন কলম্বোর মানুষ। ১৯৪৮ সালে ব্রিটেনের থেকে স্বাধীনতা লাভের পর থেকে এতটা ভয়ঙ্কর অবস্থার মুখে পড়তে হয়নি ২.২ কোটি জনসংখ্যা বিশিষ্ট দেশকে।

বৃহস্পতিবার রাতে পরিস্থিতি কার্যত রাজাপক্ষে সরকারের হাতের বাইরে চলে যায়। পদত্যাগের দাবিতে হাজার-হাজার মানুষ শ্রীলঙ্কার রাষ্ট্রপতির ব্যক্তিগত বাড়ির সামনে বিক্ষোভ দেখান। যা পরবর্তীতে হিংসাত্মক রূপ নেয়।

মার্চ মাসে খুচরা মূল্যস্ফীতি এক বছর আগের একই সময়ের তুলনায় ১৮.৭% ছুঁয়েছে বলে রয়টার্স জানিয়েছে। মার্চ মাসে খাদ্য মূল্যস্ফীতি ৩০.২ শতাংশে পৌঁছেছে, যআংশিকভাবে মুদ্রার অবমূল্যায়নের কারণে এবং গত বছরের রাসায়নিক সারের উপর নিষেধাজ্ঞার কারণে যা পরে উল্টে যায়। এক দশকের মধ্যে মুদ্রাস্ফীতি সবচেয়ে খারাপ ছিল। 

আরও পড়ুন, দক্ষিণ কোরিয়ার আকাশে মুখোমুখি ধাক্কা! দুই যুদ্ধ বিমানের সংঘর্ষে মৃত ৪ পাইলট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.