Spain Heatwave: বিশ্ব জুড়েই তাপপ্রবাহের রক্তচক্ষু, পুড়ছে স্পেন...

তাপপ্রবাহের সঙ্গে লড়ার জন্য স্পেনের সরকার সাধারণ মানুষকে বেশি করে জল পানের পরামর্শ দিয়েছে এবং যতটা সম্ভব বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে।

Updated By: Jul 16, 2022, 08:00 PM IST
Spain Heatwave: বিশ্ব জুড়েই তাপপ্রবাহের রক্তচক্ষু, পুড়ছে স্পেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব জুড়েই তাপপ্রবাহের রক্তচক্ষু। স্পেন থেকে পশ্চিমবঙ্গ-- ভয়ানক দাবদাহের জেরে নাভিশ্বাস উঠছে সকলের। স্পেনের সাম্প্রতিক ভয়াবহ তাপপ্রবাহে ৮৪ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে স্পেনে এটি বছরের দ্বিতীয় তাপপ্রবাহ।

চলতি জুলাইয়ের ১০, ১১, ১২ তারিখ-- এই তিন দিনেই স্পেনে তাপপ্রবাহের জেরে ৮৪ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, এ সময়ে স্পেনের বড় এলাকা জুড়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো। দেশটির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম অংশে তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

আন্তর্জাতিক সংবাদসূত্র মারফত জানা গিয়েছে, স্পেনের এই দাবদাহ আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরে এটি স্পেনের দ্বিতীয় দাবদাহ। প্রথমবার ১১ থেকে ২০ জুন দেশব্যাপী দাবদাহে ৮২৯ জনের মৃত্যু হয়েছিল। সেবার তাপমাত্রা পৌঁছেছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

এই তাপপ্রবাহের সঙ্গে লড়ার জন্য স্পেনের সরকার সাধারণ মানুষকে বেশি করে জল পান করার পরামর্শ দিয়েছে, সামনের কিছু দিন অতিরিক্ত ব্যায়াম থেকে বিরত থাকতে বলেছে এবং যতটা সম্ভব বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: James Webb Telescope: আগামী দিনে মানুষকে আরও কী উপহার দিতে পারে জেমস ওয়েব টেলিস্কোপ?

.