Wild Animals: আশ্চর্য! সিংহের চেয়েও মানুষকে বেশি ভয় পায় বন্য পশুরা...

Wild Animals: গবেষণা বলছে, সিংহের গর্জনের চেয়েও মানুষের কণ্ঠস্বরে বেশি আতঙ্কিত হয়ে পড়ে বন্য জন্তুরা। মানুষের গলা শুনে বেশি আঁতকে ওঠে বনের স্তন্যপায়ী প্রাণীরা! দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে করা এক গবেষণায় এমন দেখা গিয়েছে।

Updated By: Oct 7, 2023, 08:28 PM IST
Wild Animals: আশ্চর্য! সিংহের চেয়েও মানুষকে বেশি ভয় পায় বন্য পশুরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রীতিমতো আশ্চর্য করে দেওয়া খবর প্রকাশ্যে এসেছে! সিংহের চেয়েও মানুষকে নাকি বেশি ভয় পায় বন্য পশুরা! এমন আবার হয় নাকি? বরং মানুষই তো বন্যপ্রাণীদের থেকে দূরে দূরে থাকে। হ্যাঁ, কোনও গাঁজাখুরি গপ্পো নয়। রীতিমতো গবেষণা এই তথ্য প্রকাশ করেছে। গবেষণা বলছে, সিংহের গর্জনের চেয়েও মানুষের কণ্ঠস্বরে বেশি আতঙ্কিত হয়ে পড়ে বন্য জন্তুরা। মানুষের গলা শুনে সিংহের গলার থেকেও বেশি আঁতকে ওঠে বনের স্তন্যপায়ী প্রাণীরা! দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে করা এক গবেষণায় এমন দেখা গিয়েছে।

আরও পড়ুন: British Prime Minister Rishi Sunak: ট্রান্সজেন্ডারদের নিয়ে কী বড় কথা বলে দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক?

ওই গবেষণাটির জন্যে বিজ্ঞানীরা ওই ন্যাশনাল পার্কে প্রাণীদের জলের উৎসের কাছে স্পিকার লুকিয়ে রেখেছিলেন। সেখানে তাঁরা স্থানীয় ভাষায় মানুষের সাধারণ কথোপকথনের রেকর্ডিং চালান। দেখা গিয়েছে, সেই গলা শুনে, কাছাকাছিই মানুষ রয়েছে এই আশঙ্কায় অন্তত ৯৫ শতাংশ প্রাণী অত্যন্ত ভীত হয়ে পড়ে এবং দ্রুত পালিয়ে যায়।

এবার উল্টো পরীক্ষাটাও করেন তাঁরা। গর্জন করা সিংহের রেকর্ডিংও ওই ভাবেই চালান। সেটা শুনে প্রাণীরা কীভাবে 'রিয়্যাক্ট' করছে, দেখেন তা-ও। তার পরে দুটোর মধ্যে তুলনা করে তাঁরা দেখেন, বনের রাজা সিংহের গমগমে ভয়াল কণ্ঠস্বরের চেয়ে মানুষের কণ্ঠস্বরেই তারা বেশি ভয় পাচ্ছে! এমনও দেখা গিয়েছে যে, সিংহের আওয়াজ শুনে কিছু হাতি সেই শব্দের উৎসের দিকে এগিয়ে গিয়েছে, অথচ, মানুষের আওয়াজ শুনে বেশ আতঙ্কিত হয়ে উঠেছে। মোটকথা, বন্যপ্রাণীরা অন্য যে কোনো শিকারির চেয়ে মানুষকেই বেশি ভয় পায়।

তবে এই গবেষণার ফলাফলের অন্য একটা ব্যবহারও হবে। বন্যপ্রাণীদের দুর্বল প্রজাতিগুলিকে রক্ষা করার সম্ভাবনাও এর মধ্যে রয়েছে। মানুষের শব্দ যথাযথভাবে ব্যবহার করা গেলে সেটি শিকারি থেকে ওই প্রাণীদের রক্ষা করতে সাহায্য করতে পারে। যেসব স্থানে শিকারিদের আনাগোনা বেশি, সেখান থেকে গন্ডারদের দূরে রাখা যায় কি না, তা-ও পরীক্ষা করে দেখা হবে।

কিন্তু কেন বন্যপ্রাণীরা মানুষকে বেশি ভয় পায়?

আরও পড়ুন: Pakistan: পাকিস্তানি সংবাদমাধ্যম গোপনে নিয়ন্ত্রণ করছে চিন? ভারত কি বিপন্ন?

যেসব মানুষ শিকারি তাদের জন্যই সামগ্রিক ভাবে মানুষ জাতিকে ভয় পায় বন্যপশুরা। শিকারের জন্য ব্যবহৃত বন্দুক, শিকারে ব্যবহৃত শিকারি কুকুর এসবের জন্যই প্রাণীরা মানুষকে ভয় পায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.