সোনিয়া জানতেন, মনমোহনের থেকে কোনও ভয় নেই রাহুলের: ওবামা

ডিনার টেবিলে ওবামার সঙ্গে আলোচনার অভিমুখ বারবার নিজের ছেলের দিকে ঘুরিয়ে দিতে চাইছিলেন সোনিয়া

Updated By: Nov 17, 2020, 12:49 PM IST
সোনিয়া জানতেন, মনমোহনের থেকে কোনও ভয় নেই রাহুলের: ওবামা

নিজস্ব প্রতিবেদন: এক-একটা পাতা উল্টে যাচ্ছে আর চমকপ্রদ সব তথ্য বেরিয়ে আসছে! 'আ প্রমিসড ল্যান্ড'। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার স্মৃতিকথা। যার পাতায়-পাতায়  ভারতীয় রাজনীতির হু'জ হু'র সম্বন্ধে নির্মোহ পর্যবেক্ষণ। ওবামা যখন ভারত সফরে এসেছিলেন এটা সেই সময়ের বর্ণনা। 

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি নিয়ে তাঁর মন্তব্য জানা গিয়েছে। এ বার সামনে এল সোনিয়া গান্ধি সম্বন্ধে তাঁর স্মৃতিকথা। যেখানে পুনরায় রাহুলের প্রসঙ্গ তো এসেছেই, এসেছে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কথাও!

ওবামা জানিয়েছেন, সোনিয়া কথা বলেন কম শোনেন বেশি। যখনই নীতিনির্ধারণ সংক্রান্ত কোনও প্রসঙ্গ ওঠে সযত্নে বিষয়টি মনমোহন সিংয়ের দিকে ঠেলে দেন। এমনিতে অবশ্য আলোচনার অভিমুখ সব সময়েই নিজের ছেলে রাহুলের দিকেই ধরে রাখতে ইচ্ছুক। ভারত-সফরে একটি ডিনারে ওবামার সঙ্গে মিলিত হয়েছিলেন প্রধানমন্ত্রী মনমোহন এবং স-পুত্র সোনিয়া। এটা সেদিনেরই পর্যবেক্ষণ। 

কেন নিজের ছেলেকে না বেছে সোনিয়া প্রধানমন্ত্রী-পদে মনমোহন সিং-কে বাছলেন, তারও খুব চাঁছাছোলা উত্তর দিয়েছেন ওবামা। সটান বলে দিয়েছেন, আসলে মনমোহনের থেকে বছর চল্লিশের রাহুলের কোনও ভয় ছিল না বলে জানতেন সোনিয়া। জানতেন ঠিক সময়ে  মনমোহনকে সরিয়ে ছেলেকে সিংহাসনে বসাতে গেলে মনমোহনের দিক থেকে কোনও বিরোধিতা আসবে না। অথচ দেশ একজন বিচক্ষণ মানুষের নেতৃত্বে এগিয়ে যাবে। 

তবে মনমোহনের প্রসঙ্গে খুবই সশ্রদ্ধ ও দরাজ ওবামা। পরিষ্কার বলে দিয়েছেন, মনমোহনই নতুন ভারতীয় অর্থনীতির রূপকার। একটি সামান্য শিখ পরিবার থেকে নিজের শিক্ষা-দীক্ষার বলে উঠে এসে দেশের সর্বোচ্চ সম্মানের পদে অধিষ্ঠিত হয়ে তিনি দেশকে সঠিক সময়ে সঠিক ভাবে সঠিক দিকে নিয়ে গিয়েছিলেন। তিনি মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করতে সমর্থ হয়েছিলেন।  আগাগোড়া আত্ম-উদাসীন অথচ দক্ষ একটি মানুষ। তাঁর আমলে ২৬/১১-পরবর্তী ভারতে পাক-বিরোধী যে মনোভাব চেগে উঠেছিল সেটাকেও তিনি দাবিয়ে দিয়েছিলেন।

আরও পড়ুন: ভারতের করোনা-তথ্য হাতিয়ে নিচ্ছে রাশিয়া, উত্তর কোরিয়া! কী বলছে মাইক্রোসফ্ট?

.