পৃথিবীর বুকে আছড়ে পড়ল উলকা, ধরা পড়ল ক্যামেরায়

প্রকাশ্যে এল উল্কাপাতের ছবি। দক্ষিণ আফ্রিকার উত্তরে বত্সোয়ানা সীমান্তে সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে উল্কাপাতের ছবি। উল্কাটি ZLAF9B2 বলে চিহ্নিত করেছেন গবেষকরা। পৃথিবীর আবহমণ্ডলে প্রবেশের কয়েক ঘণ্টা আগেই চিহ্নিত করা হয়েছিল ছোট্ট এই গ্রহাণুটিকে। 

Updated By: Jun 10, 2018, 03:27 PM IST
পৃথিবীর বুকে আছড়ে পড়ল উলকা, ধরা পড়ল ক্যামেরায়

নিজস্ব প্রতিবেদন: প্রকাশ্যে এল উল্কাপাতের ছবি। দক্ষিণ আফ্রিকার উত্তরে বত্সোয়ানা সীমান্তে সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে উল্কাপাতের ছবি। উল্কাটি ZLAF9B2 বলে চিহ্নিত করেছেন গবেষকরা। পৃথিবীর আবহমণ্ডলে প্রবেশের কয়েক ঘণ্টা আগেই চিহ্নিত করা হয়েছিল ছোট্ট এই গ্রহাণুটিকে। 

সিসিটিভি ফুটেজে ফুটে ওঠা তথ্য অনুসারে গত ২ জুন সন্ধে ৬.৫১ মিনিটে ভূপৃষ্ঠে আঘাত করে উল্কাটি। গবেষকদের দাবি, ৩-৫ মিটার ব্যসের এই উল্কাটি আবহমণ্ডলে প্রবেশের সময় বেগ ছিল ঘণ্টায় প্রায় ৪৪,০০০ কিলোমিটার

মাত্র ১৪৯ টাকায় প্রতিদিন মিলবে ২ জিবি ডেটা, Jio-কে টক্কর দিতে অফার আনল Airtel

 

শনিবার সকালে প্রথম আবিষ্কার করা হয় উল্কাটিকে। মার্কিন যুক্তরাষ্ট্রের আ্যারিজোনার মাউন্ট লেমন মানমন্দিরের ৫ ফুট ব্যসের টেলিস্কোপে সেটিকে দেখতে পান অ্যালেক্স গিবস নামে এক গবেষক। গণনা করে জানানো হয়, ইন্দোনেশিয়া থেকে ভারত মহাসাগরের মধ্যে কোনও একটি জায়গায় আবহমণ্ডলে প্রবেশ করতে পারে উল্কাটি। তবে উল্কাটি আকারে এতই ছোট যে তাতে ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই বলে আগেই আশ্বস্ত করা হয়েছিল। 

.