Russia Ukraine War: ইউক্রেনের কয়েকটি জায়গায় পরিস্থিতি খুবই সংকটজনক, জানালেন পুতিন...

RussiaUkraineWar: রাশিয়ায় সম্প্রতি সিকিউরিটি সার্ভিস ডে পালিত হল। দিনটি রাশিয়ায় খুবই বিশিষ্ট দিন। এই দিনটিতে বক্তব্য রাখতে গিয়েই এই কথা উল্লেখ করেন পুতিন।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 20, 2022, 04:48 PM IST
Russia Ukraine War: ইউক্রেনের কয়েকটি জায়গায় পরিস্থিতি খুবই সংকটজনক, জানালেন পুতিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের অন্তত চারটি জায়গা যা রাশিয়া অধিকার করেছে, তার মধ্যে অধিকাংশই সংকটাপন্ন। বলা হয়েছে, 'সিচুয়েশন এক্সট্রিমলি ডিফিকাল্ট'। রাশিয়ার ড্রোন কিয়েভের শক্তি-উৎপাদন কেন্দ্রগুলিতে আঘাত হানলে অবস্থা সামাল দিতে ইউক্রেন নাকি তাদের অস্ত্রশস্ত্রের ভাণ্ডার একবার ঝালিয়ে নিয়েছে। রাশিয়ায় সম্প্রতি সিকিউরিটি সার্ভিস ডে পালিত হল। দিনটি রাশিয়ায় খুবই বিশিষ্ট দিন। এই দিনটিতে বক্তব্য রাখতে গিয়েই এই কথা উল্লেখ করেছেন পুতিন। পুতিন আরও বলেন, ইউক্রেনের রাশিয়া-অধিকৃত অঞ্চলের মানুষজন যাতে নিরাপদে থাকেন সেটাও দেখতে হবে। 

আরও পড়ুন: How Will Earth Die: দিন ঘনিয়ে এল পৃথিবীর? কী ভাবে মৃত্যু নীল গ্রহের জানিয়ে দিলেন শঙ্কিত বিজ্ঞানীরা...

এর আগে মার্সিডিজ চালিয়ে ক্রিমিয়া সেতু ঘুরে গিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনকে সেতুর কিছু অংশে হাঁটতেও দেখা গিয়েছিল। বিস্ফোরণে সেতুর পুড়ে যাওয়া অংশটি ভালো করে দেখতে গাড়ি থেকে নেমেছিলেন তিনি। সেতুটি রাশিয়ার দক্ষিণাঞ্চলের সঙ্গে ক্রিমিয়া উপদ্বীপের সংযোগ স্থাপন করে। মাসদুয়েক আগে বিস্ফোরণে সেতুটির একটি অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। সাগরের উপর ১৯ কিলোমিটারের সড়ক ও রেল সেতুটিকে রাশিয়ার পরিকাঠামো শক্তির এক উচ্চকিত প্রদর্শনী হিসেবে দেখা হয়। ২০১৮ সালে পুতিন স্বয়ং ইউরোপের সবচেয়ে দীর্ঘ এই সেতুর উদ্বোধন করেছিলেন। এ বছরের অক্টোবরে ক্রিমিয়া সেতুর উপর বোমা হামলার ঘটনা ঘটে। ইউক্রেন ওই হামলা চালিয়েছিল বলে অভিযোগ করে রাশিয়া। গাড়ির চালকের আসনে বসে থাকা অবস্থায় পুতিন নাকি তাঁর সঙ্গে থাকা উপপ্রধানমন্ত্রীকে প্রশ্নও করেছিলেন, ঠিক কোথায় হামলাটি চালানো হয়েছিল।

আরও পড়ুন: Amazing Lost World: ২০ লক্ষ বছরের পুরনো ডিএনএ বিশ্লেষণ করে যা জানা গেল তাতে তাজ্জব সারা পৃথিবী...

পুতিনের জন্মদিনের পরের দিন ৮ অক্টোবর ক্রিমিয়া সেতুতে বোমা হামলা হয়েছিল। ইউক্রেন কখনও এই হামলার দায় স্বীকার করেনি। তবে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা বলে, ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার নির্দেশ অনুযায়ীই এই হামলা চালানো হয়েছিল। বিস্ফোরণে সেতুর একটি অংশ ধসে গিয়েছিল। বিস্ফোরণে সেই সময়ে সেতুর ওই অংশ দিয়ে যাওয়া একটি ট্রেন ক্ষতিগ্রস্ত হয়েছিল। ট্রেনের কয়েকটি জ্বালানি ট্যাংকারে আগুন ধরে গিয়েছিল। রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে এটিকে নিজেদের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে। আর ইউক্রেনও অঞ্চলটিকে ফিরিয়ে নেওয়ার অঙ্গীকার করে।

ক্রিমিয়া সেতু ঘুরতে যাওয়ার কিছু দিন আগে মস্কোয় নিজের বাড়ির সিঁড়ি থেকে পড়ে গিয়েছিলেন পুতিন। তাঁকে টেনে তুলেছিলেন তাঁর নিরাপত্তারক্ষীরা। এসেছিল চিকিৎসকদল। পুতিনকে ধরে নিয়ে গিয়ে বসানো হয় একটি সোফায়। আর এ ঘটনার কদিন পরেই তাঁকে নিজেই গাড়ি চালিয়ে ঘুরতে দেখে অনেকেই আশ্চর্য হন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.