ফের শার্লি এবদোর ছায়া, কোপেনহেগেনের সাংস্কৃতিক কেন্দ্রে গুলিতে নিহত ১, আহত ৩

কোপেনহেগেনের সাংস্কৃতিক কেন্দ্রে আততায়ীর গুলিতে নিহত হয়েছেন ১ জন, আহত ৩। জানা গিয়েছে ইসলাম ও মতামত প্রকাশের স্বাধীনতার ওপর একটি বিতর্ক সভা চলার সময় এই ঘটনা ধটে। গুলি চালানোর পরই ঘটনাস্থল থেকে পালিয়ে যায় দুই আততায়ী।

Updated By: Feb 15, 2015, 08:50 AM IST
ফের শার্লি এবদোর ছায়া, কোপেনহেগেনের সাংস্কৃতিক কেন্দ্রে গুলিতে নিহত ১, আহত ৩

ওয়েব ডেস্ক: কোপেনহেগেনের সাংস্কৃতিক কেন্দ্রে আততায়ীর গুলিতে নিহত হয়েছেন ১ জন, আহত ৩। জানা গিয়েছে ইসলাম ও মতামত প্রকাশের স্বাধীনতার ওপর একটি বিতর্ক সভা চলার সময় এই ঘটনা ধটে। গুলি চালানোর পরই ঘটনাস্থল থেকে পালিয়ে যায় দুই আততায়ী।

বিতর্ক সভায় উপস্তিত ছিলেন সুইডিশ শিল্পী লার্স ভিকস। তার পয়গম্বরের কার্টুন নিয়ে ২০০৭ সালে প্রতিবাদের ঢেউ ওঠে। ক্রুডটনডেন সাংস্কৃতিক কেন্দ্রের জানলার কাঁচে গুলিতে চিহ্ন ডেনমার্কের টেলিভিশন চ্যানেলগুলিতে দেখে ড্যানিশ প্রধানমন্ত্রী হেল থর্নিং-স্কিমিদিত এই ঘটনাকে সন্ত্রাসবাদী হামলা বলে ব্যাখ্যা করেছেন। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর প্যারিসে শার্লি এবদোর দফতরে হামলার অনুকরণেই এই হামলা হয়েছে। বিতর্ক সভায় উপস্থিত ছিলেন ডেনমার্কের ফরাসি অ্যাম্বাসাডর ফ্রাঙ্কোয়িস জিমেরেও। ঘটনাস্থল থেকে টেলিফোনে তিনি এএফপিকে জানান, ওরা বাইরে থেকে গুলি করেছিল, ঠিক যেভাবে শার্লি এবদোর দফতকে হামলা চালায়। শুধু এবার ভিতরে ঢুকতে পারেনি। অনুমান থেকে বলতে পারি প্রায় ৫০টি গুলি চালানো হয়েছে। যদিও পুলিস বলছে ২০০। দরজা দিয়ে গুলি ঢুকে আসতে থাকে। সকলে নিজেদের মেঝেতে শুইয়ে দিয়েছিল।

যেই ভকসওয়াগেন পোলোতে চড়ে দুই দুষ্কৃতী ঘটনাস্থন থেকে পালিয়ে যায় দু'ঘণ্টা পর সেই গাড়ি পরিত্যক্ত অবস্থায় মিলেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন সম্ভবত অটোমেটির রাইফেল থেকে ছোঁড়া হয়েছে গুলি। নয়তো এত অল্প সময়ে এত রাউন্ড গুলি চালানো সম্ভব নয়।

 

.