Sheikh Hasina: যাওয়ার জায়গা নেই, যতদিন না বাংলাদেশে ফিরছেন ভারতেই থাকবেন হাসিনা....

Bangladesh Protest: কোনও দেশে রাজনৈতিক আশ্রয় (Political Asylum) নয়, কিছুদিনের মধ্যে বাংলাদেশেই(Bangladesh) ফিরবেন শেখ হাসিনা (Sheikh Hasina)। গত সোমবারই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। মাত্র ৪৫ মিনিট সময় ছিল হাতে, তড়িঘড়ি বাংলাদেশ ছেড়ে ভারতে এসে পৌঁছান মুজিব কন্যা। জানা যাচ্ছে যে বর্তমানে ভারতে থাকলেও আজীবন ভারতে থাকবেন না হাসিনা। 

Updated By: Aug 9, 2024, 09:28 PM IST
Sheikh Hasina: যাওয়ার জায়গা নেই, যতদিন না বাংলাদেশে ফিরছেন ভারতেই থাকবেন হাসিনা....

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার ৪৫ মিনিটের নোটিসে বাংলাদেশ (Bangladesh) ছেড়ে ভারতে এসে পৌঁছান বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। কিছুদিন আগেই জানা যায় যে ভারত থেকে অন্য কোনও দেশ রাজনৈতিক আশ্রয় নেবেন হাসিনা। তবে শুক্রবার বাংলাদেশের সংবাদমাধ্যমের দাবি যে অন্য কোনো দেশে নয়, ভারতেই থাকবেন হাসিনা। এমনকী ভারতেও রাজনৈতিক আশ্রয় নেবেন না তিনি। এর বদলে ভারতের (India) ভিসার মাধ্যমেই এখানে থাকবেন। 

আরও পড়ুন- Sheikh Hasina | Sajeeb Wazed Joy: 'আমি প্রস্তুত', দলের কর্মীদের প্রাণ বাঁচাতে বাংলাদেশ ফিরছেন হাসিনাপুত্র সজীব...

বাংলাদেশ সংবাদমাধ্যমের দাবি ‘শেখ হাসিনার রাজনৈতিক আশ্রয়ের ব্যাপারে আমরা আমাদের সূত্রের মাধ্যমে জানতে পেরেছি মনে রাখবেন এটি সিএনএন নিউজ-১৮ এর এক্সক্লুসিভ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দীর্ঘ সময়ের জন্য অবস্থান করতে যাচ্ছেন। এর আগে জানানো হয়েছিল শেখ হাসিনা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় পাওয়ার চেষ্টা করছেন।হাসিনা ভিসার মাধ্যমে ভারতে অবস্থান করবেন। কারণ আমাদের (ভারতের) কোনো শরণার্থী বা সাহায্যপ্রার্থীর আইন নেই।’

বাংলাদেশি সংবাদমাধ্যমের আরও দাবি,‘যুক্তরাজ্যে হাসিনা রাজনৈতিক আশ্রয় পাওয়ার চেষ্টা চালিয়েছিলেন সেটি আপাতত বাতিল করা হয়েছে। কারণ যুক্তরাজ্যে ব্যাপারে কোনো ইতিবাচক সাড়া দেয়নি। এছাড়া যুক্তরাষ্ট্রও তার ভিসা বাতিল করেছে। হাসিনাকে আশ্রয় না দিতে যুক্তরাজ্যের ওপর ইউরোপের অন্যান্য দেশগুলো চাপ দিচ্ছে। তবে ভারত সরকার শেখ হাসিনাকে বলেছে যে যতদিন পর্যন্ত তিনি ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক না করছেন ততদিন পর্যন্ত তিনি ভারতেই অবস্থান করতে পারবেন।’

আরও পড়ুন- Sheikh Hasina: বিল মেটাতে কম পড়ল টাকা! ভারতে এসে কেনাকাটা করতে গিয়ে বিপাকে হাসিনা...

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত জাতিসংঘ। গত সোমবারই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে যেতে বাধ্য হন শেখ হাসিনা। তাঁর অনুপস্থিতিতে দিশেহারা হয়ে পড়েছেন দলটির নেতা-কর্মীরা। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে হাসিনার বাংলাদেশে ফেরার কথা নিশ্চিত করেন তাঁর ছেলে। হাসিনার পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে যোগাযোগ করা হয় তাঁর ছেলে জয়ের সঙ্গে। তিনি বৃহস্পতিবার (৮ আগস্ট) বলেন, বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার হওয়া মাত্র ফিরবেন শেখ হাসিনা।

আরেক সাক্ষাৎকারে জয় বলেন, 'হ্যাঁ, এটা সত্যি যে আমি বলেছিলাম তিনি বাংলাদেশে ফিরবে না। কিন্তু গত দুদিনে সারা দেশে আমাদের নেতাকর্মীদের ওপর লাগাতার হামলা হয়েছে। ফলে অনেক পরিস্থিতি বদলে গেছে। এখন আমরা আমাদের জনগণকে নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতে যাচ্ছি; আমরা তাদের একা ছেড়ে দেব না। আওয়ামী লীগ বাংলাদেশের বৃহত্তম ও প্রাচীনতম রাজনৈতিক দল। তাই আমরা আমাদের জনগণের কাছ থেকে দূরে সরে যেতে পারি না। গণতন্ত্র পুনরুদ্ধার হলে তিনি অবশ্যই বাংলাদেশে ফিরে যাবেন। আমি আশা করি, তিনি সত্যিকার অর্থে তাঁর কথায় অটল থাকবেন'।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.