Sheikh Hasina Return: পালাচ্ছেন না, বাংলাদেশেই ফিরবেন শেখ হাসিনা...

Bangladesh Protest: মাত্র ৪৫ মিনিট সময় ছিল হাতে, তড়িঘড়ি বাংলাদেশ ছেড়ে ভারতে এসে পৌঁছান মুজিব কন্যা। জানা যাচ্ছে যে বর্তমানে ভারতে থাকলেও আজীবন ভারতে থাকবেন না হাসিনা। শোনা যাচ্ছিল যে বেলারুশ বা রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় নেবেন তিনি। তবে এবার হাসিনার বাংলাদেশে ফেরার কথা নিশ্চিত করেন তাঁর ছেলে। 

Updated By: Aug 8, 2024, 07:49 PM IST
Sheikh Hasina Return: পালাচ্ছেন না, বাংলাদেশেই ফিরবেন শেখ হাসিনা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও দেশে রাজনৈতিক আশ্রয় (Political Asylum) নয়, কিছুদিনের মধ্যে বাংলাদেশেই(Bangladesh) ফিরবেন শেখ হাসিনা (Sheikh Hasina)। গত সোমবারই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। মাত্র ৪৫ মিনিট সময় ছিল হাতে, তড়িঘড়ি বাংলাদেশ ছেড়ে ভারতে এসে পৌঁছান মুজিব কন্যা। জানা যাচ্ছে যে বর্তমানে ভারতে থাকলেও আজীবন ভারতে থাকবেন না হাসিনা। শোনা যাচ্ছিল যে বেলারুশ বা রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় নেবেন তিনি। তবে এবার হাসিনা পুত্র সজিব ওয়াজেদ জয় জানিয়ে দিলেন বাংলাদেশে ফিরবেন শেখ হাসিনা।

আরও পড়ুন- Azmeri Haque Badhon: ঢাকায় একের পর এক ডাকাতি, রাতে বটি হাতে রাস্তায় নামলেন বাঁধন...

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে হাসিনার বাংলাদেশে ফেরার কথা নিশ্চিত করেন তাঁর ছেলে। হাসিনার পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে যোগাযোগ করা হয় তাঁর ছেলে জয়ের সঙ্গে। তিনি বৃহস্পতিবার (৮ আগস্ট) বলেন, বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার হওয়া মাত্র ফিরবেন শেখ হাসিনা। কিন্তু ৪ বারের প্রধানমন্ত্রী সক্রিয় নেতা হিসেবে ফিরবেন কিনা তা এখনও সিদ্ধান্ত হয়নি। কয়েকদিন আগেই জয় বলেছিলেন, শেখ হাসিনা তাঁর দেশে আর ফিরবেন না। 

এ ব্যাপারে প্রশ্ন করলে জয় বলেন, 'হ্যাঁ, এটা সত্যি যে আমি বলেছিলাম তিনি বাংলাদেশে ফিরবে না। কিন্তু গত দুদিনে সারা দেশে আমাদের নেতাকর্মীদের ওপর লাগাতার হামলা হয়েছে। ফলে অনেক পরিস্থিতি বদলে গেছে। এখন আমরা আমাদের জনগণকে নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতে যাচ্ছি; আমরা তাদের একা ছেড়ে দেব না। আওয়ামী লীগ বাংলাদেশের বৃহত্তম ও প্রাচীনতম রাজনৈতিক দল। তাই আমরা আমাদের জনগণের কাছ থেকে দূরে সরে যেতে পারি না। গণতন্ত্র পুনরুদ্ধার হলে তিনি অবশ্যই বাংলাদেশে ফিরে যাবেন। আমি আশা করি, তিনি সত্যিকার অর্থে তাঁর কথায় অটল থাকবেন'।

আরও পড়ুন- Sheikh Hasina Resigns: গণনা করে বলেই দিয়েছিলেন 'সময় খারাপ, বিনাশ হবে'! ভারতীয় জ্যোতিষীর কথা কানে নেননি হাসিনা...

মায়ের সঙ্গে কি দেশে ফিরবেন সজিব ওয়াজেদ জয় ও তাঁর বোন সায়মা ওয়াজেদ পুতুল? সেই ব্যাপারে বিশেষ কোনও ইঙ্গিত দেননি জয়। জয় বলেন, 'আমি এ প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর দিতে পারব না। তবে বাংলাদেশকে বাঁচাতে ও আওয়ামী লীগকে রক্ষা করার জন্য যা যা করা দরকার আমি তা করব। মুজিব পরিবার তাদের হতাশায় ফেলে দেবে না। পরিস্থিতিগত প্রমাণের ভিত্তিতে আমি পাকিস্তানের আইএসআইকে এসব ঘটনার জন্য সন্দেহ করি। আক্রমণ ও বিক্ষোভগুলো ছিল অত্যন্ত সমন্বিত, সূক্ষ্মভাবে পরিকল্পিত। সামাজিক যোগাযোগমাধ্যমে পরিস্থিতিকে উত্তেজিত করার ইচ্ছাকৃত প্রচেষ্টা চালানো হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার যাই করুক না কেন, তারা এটিকে আরও খারাপ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে'।

অন্যদিকে সোশ্যাল মিডিয়ায় দুঃখ প্রকাশ করেছেন হাসিনা কন্যা। তিনি জানান যে তাঁর আফসোস যে শেখ হাসিনা দিল্লিতে থাকা সত্ত্বেও মায়ের সঙ্গে দেখা হল না মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের। কঠিন এই সময়ে মায়ের পাশে থাকতে না পারার আফসোস যেন থেকেই গিয়েছে। তাঁর এক্স হ্যান্ডেলের পোস্ট অবশ্য সেদিকেই ইঙ্গিত করছে।মাকে জড়িয়ে ধরতে পারছেন না বলে দুঃখপ্রকাশও করেছেন। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.