Pakistan Election 2024: পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন না নওয়াজ বা বিলাওয়াল, এবার তাহলে বাঘের পিঠ সওয়ার কে?

 Pakistan Election 2024: দেশের মানুষকে চমকে দিলেও সেই সংখ্য়া তাদের হাতে নেই। ফলে সরকারে পিএমএল-পিপিপি জোট। পাশে আছে অবশ্যই পাক সেনা।

Updated By: Feb 14, 2024, 08:32 AM IST
Pakistan Election 2024: পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন না নওয়াজ বা বিলাওয়াল, এবার তাহলে বাঘের পিঠ সওয়ার কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভোটে রিগিং হওয়ার অভিযোগ তুলে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ। পাকিস্তানে সাধারণ নির্বাচনে তাদের সমর্থিত নির্দলদের ঝুলিতে গিয়েছে ২৬৬ আসনের মধ্যে ১০১টি আসন। পাকিস্তান মুসলিম লিগ পেয়েছে ৮০ আসন। অন্যদিকে, পাকিস্তান পিপিলস পার্টি পেয়েছে ৫৪ আসন। ফলে ইমরান খানকে ঠেকাতে সরকার গড়ছে পিএমএল ও পিপিপি। তাহলে প্রধানমন্ত্রী হবেন কে? বহুদিন পর দেশে ফিরেছেন নওয়াজ শরিফ। অন্যদিকে, বিলায়াল ভুট্টোও প্রধানমন্ত্রীত্বের দাবি করে বসতে পারেন। এরকম এক পরিস্থিতিতে প্রধানমন্ত্রী হিসেবে ভাই শাহবাজ শরিফের নাম সুপারিশ করলেন নওয়াজ শরিফ। ইমরান খান গদিচ্যুত হওয়ার পর প্রধানমন্ত্রী হয়েছিলেন এই শাহবাজই।

আরও পড়ুন-বেপরোয়া গতিতে যাত্রীবাহী বাস খাল টপকে গিয়ে পড়ল ওপারে, তারপর...

পাকিস্তান মুসলিম লিগের(এন) মুখপাত্র মরিয়ম ঔরঙ্গজেব এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে লিখেছেন, পিএমএল(এন) প্রধান নওয়াজ শরিফ তাঁর ভাই শাহবাজ শরিফের নাম প্রধানমন্ত্রী হিসেবে সুপারিশ করেছেন। অন্যদিকে তাঁর কন্যা মরিয়ম নওয়াজকে পঞ্জাবের মুখ্যমন্ত্রী করার সুপারিশ করেছেন। ধীরে ধীরে পাকিস্তান তার সংকট থেকে বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন নওয়াজ শরিফ।

গতকাল প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে আসেন পাকিস্তান পিপিলস পার্টির প্রেসিডেন্ট বিলাওয়াল ভুট্টো। তিনি ঘোষণা করে দেন, পাকিস্তানে জোট সরকার গঠনে তিনি নওয়াজ শরিফকে সাহায্য করবেন। পিপিপির সমর্থন থাকবে পিএমএলের জন্য। বিলাওয়ালের ওই ঘোষণার পরই ওই ট্যুইট করেন মরিয়ম ঔরঙ্গজেব।

সদ্যসমাপ্ত ভোটে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে জোট সরকারের দিকেই এগোচ্ছে পাকিস্তান। ইমরান খানের নির্দল ব্রিগেড আরও ৩৩ আসন পেলেই সরকার গঠন করতে পারত। কিন্তু দেশের মানুষকে চমকে দিলেও সেই সংখ্য়া তাদের হাতে নেই। ফলে সরকারে পিএমএল-পিপিপি জোট। পাশে আছে অবশ্যই পাক সেনা।

গতকালই শাহবাদ শরিফ সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, চতুর্থ বারের জন্য প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজ শরিফই। কিন্তু তাঁর সেই বিবৃতির পরপরই দলের পক্ষে থেকে জানিয়ে দেওয়া হয়, প্রধানমন্ত্রী হতে চাইছেন না নওয়াজ(৭৪) বরং তিনি চান প্রধানমন্ত্রী হোন শাহবাজেই। পিএমএলের ওই ঘোষণার পরই নতুন ভাবে অঙ্ক কষা শুরু হয়ে গিয়েছে পাক রাজনীতিতে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.