UAE | Narendra Modi: সংযুক্ত আরব আমিরশাহিতে রুপে পরিষেবা চালু করলেন মোদী, কাল দেশের প্রথম মন্দিরের উদ্বোধন

UAE | Narendra Modi: সংযুক্ত আরব আমিরশাহিতে প্রবাসী ভারতীয়দের সমাবেশে ভাষণ দেওয়ার কথা প্রধানমন্ত্রী মোদীর। অনুষঠানটি হওয়ার কথা জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে

Updated By: Feb 13, 2024, 08:01 PM IST
UAE | Narendra Modi: সংযুক্ত আরব আমিরশাহিতে রুপে পরিষেবা চালু করলেন মোদী, কাল দেশের প্রথম মন্দিরের উদ্বোধন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: সংযুক্ত আরব আমিরশাহীতে চালু হয়ে গেল ইউপিআই ও রুপে পরিষেবা। মঙ্গলবার ওই পরিষেবার অনুষ্ঠানিক শুরুয়াত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইউএই-র প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাইয়ান। রুপে হল ভারতের বহুজাতিক আর্থিক পরিষেবা ও পেমেন্ট সিস্টেম। অন্যদিকে, ইউপিআই হল ভারতের নিজস্ব পেমেন্ট সিস্টেম।

আরও পড়ুন-গঙ্গার জলস্তর কমায় হাওড়ায় শুরু জলসংকট, পরিস্থিতি সামাল দিতে পাঠানো হচ্ছে ট্যাঙ্কার

ইউপিআই ও রুপে কার্ড পরিষেবা শুরুর আগে একটি দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন দুই নেতা। বেশ কয়েকটি মৌ-ও সাক্ষর হয় দুই দেশের মধ্যে।  ওই বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, বিদেশ সচিব বিনয় কাটরা।

এদিন আবুধাবি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে আসেন শেখ মহম্মদ বিন জায়েদ। মুখেমুখি হতেই দুই নেতা একে অপরের সঙ্গে করমর্দন করেও জড়িয়ে ধরেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গার্ড অব অনার দেওয়া হয় সংযুক্ত আমির শাহির পক্ষে থেকে।

দুই দেশের মধ্যে ওই বৈঠক নিয়ে প্রধানমন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, আবু ধাবি বিমানবন্দরে আমাকে অভ্যর্থনা জানানোর জন্য ভাই শেখ মহম্মদ বিন জায়েদ আল নাইয়ানের প্রতি আমি কৃতজ্ঞ। এই সফর অত্যন্ত ফলপ্রসু হবে বলে আশা রাখি যা দুদেশের সম্পর্ক আরও মজবুত করবে।

উল্লেখ্য, এদিন সংযুক্ত আরব আমিরশাহিতে প্রবাসী ভারতীয়দের সমাবেশে ভাষণ দেওয়ার কথা প্রধানমন্ত্রী মোদীর। অনুষঠানটি হওয়ার কথা জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে। আগামিকাল আবুধাবিতে এবিপিএস মন্দিরের উদ্বোধন করবেন মোদী। এটিই হল আবুধাবিতে প্রথম কোনও মন্দির।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.