Russia Ukraine War: বহু চেষ্টার শেষে বাখমুতের দখল নিল রাশিয়া! এবার কী করবে ইউক্রেন?

Russia Ukraine War: যুদ্ধ থামার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ১৫টি মাস কেটে গিয়েছে। চলছে জি-৭ সামিট। ঠিক এই সময়ই রাশিয়ার ইউক্রেনের বাখমুত দখল করে নেওয়ার দাবি জানানো হল। যদিও সেই দাবি উড়িয়ে দিল ইউক্রেন।

Updated By: May 21, 2023, 01:42 PM IST
Russia Ukraine War: বহু চেষ্টার শেষে বাখমুতের দখল নিল রাশিয়া! এবার কী করবে ইউক্রেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাখমুতের (Bakhmut) দখলদারি নিয়ে বহুদিন ধরেই ইউক্রেনের সঙ্গে সংঘাত চালিয়ে যাচ্ছিল রাশিয়া (Russia-Ukraine War)। এবার রাশিয়ার দাবি, এতদিনে তারা সফল, বাখমুত দখল করে নিয়েছে তারা। যদিও ইউক্রেনের দাবি, এখনও তাদের হাত থেকে পুরোপুরি বেরিয়ে যায়নি বাখমুতের দখলদারি, যুদ্ধ চলছে।

যুদ্ধ তো চলছেই। ১৫টি মাস কেটে গিয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। ঠিক এই সময়টা ইউক্রেনের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। এই সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) থেকে শুরু করে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)-- সকলের সঙ্গেই দেখা-কথাবার্তা চলছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy)। এদিকে চলছে জি-৭ সামিট। আর ঠিক এই সময়ই রাশিয়ার ইউক্রেনের বাখমুত দখল করে নেওয়ার দাবি জানানো হল।

আরও পড়ুন: Gunattack in Mexico: হাইওয়ের পাশে এসে দাঁড়াল রেসিং কার, বন্দুকহাতে ট্রাক থেকে নামল যমদূত...

রাশিয়ার দাবি, তারা ইউক্রেনের বাখমুত শহর দখল করে নিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সেনাবাহিনী ও সামরিক বাহিনী ওয়াগনার গ্রুপকে এই শহর দখলের জন্য অভিনন্দন জানান। যদিও ইউক্রেনের সেনার দাবি, এখনও সংঘর্ষ চলছে, বাখমুত হাতছাড়া হয়নি।

ইউক্রেনের বাখমুতে নুনের খনি রয়েছে। এই শহর ঘিরেই সব থেকে বেশি সময় ধরে রাশিয়া ও ইউক্রেন বাহিনীর সংঘর্ষ চলছিল। এর জেরে দুই দেশের সেনাই ব্যাপক ক্ষতির মুখে পড়ে। রাশিয়া এ শহর দখল করতে সত্যিই সফল হলে এরপর দনবাস শহরের বাকি অংশ দখল করতেও সুবিধা হবে তাদের।

আরও পড়ুন: A Trio of Asteroids: একই দিনে তিনটি গ্রহাণু! পৃথিবীর আয়ু কি আর কয়েক মুহূর্ত?

শনিবারই কিয়েভের তরফে জানানো হয়, পূর্ব ইউক্রেনের বাখমুতে রাশিয়ান সেনার সঙ্গে ব্য়াপক সংঘর্ষ চলছে। পরিস্থিতি অত্যন্ত জটিল। এর কয়েকঘণ্টা বাদেই রাশিয়ার তরফে ঘোষণা করা হয়, তারা বাখমুত শহর দখল করে নিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই বাখমুতকে স্বাধীন বলে ঘোষণা করা হবে।

ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন একটি ভিডিয়ো পোস্ট করেন। যেখানে দেখা যায়, ধ্বংসস্তূপের মাঝে রাশিয়ার সেনারা নিজেদের দেশের পতাকা হাতে দাঁড়িয়ে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.