Russia-Ukraine War: স্বয়ং জেলেনস্কি এবার বলে দিলেন, সূচনা হতে পারে 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র!

ইউক্রেনের দক্ষিণ-পূর্বের দেশ মারিওপোলে (Mariupol) সাধারণ মানুষের অবস্থা ঘোর বিপন্ন, বিধ্বস্ত। ক্রমশই সেই অবস্থা আরও খারাপ হচ্ছে। উদ্বিগ্ন ইউক্রেন, উদ্বিগ্ন যুদ্ধবিরোধী সব দেশ।

Updated By: Mar 21, 2022, 06:19 PM IST
Russia-Ukraine War: স্বয়ং জেলেনস্কি এবার বলে দিলেন, সূচনা হতে পারে 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র!

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে পাশাপাশি তিনি সতর্ক করে বলে দিয়েছেন, যদি শান্তি আলোচনার এই প্রচেষ্টা ব্যর্থ হয়, তাহলে দুই দেশের এই লড়াই 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র সূচনা করতেই পারে।

পুতিনের প্রতি ইঙ্গিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, 'আমি তাঁর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। আমি গত দু'বছরই আলোচনার পক্ষে ছিলাম। আমি মনে করি, আলোচনা ছাড়া আমরা এই যুদ্ধের ইতি টানতে পারব না।' জেলেনস্কি আরও বলেন, 'যুদ্ধ বন্ধের যদি ১ শতাংশ সুযোগও থাকে, আমাদের সেই সুযোগ নেওয়া প্রয়োজন। এটা করা উচিত।'

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, 'আমাদের হত্যা করতে এসেছে রুশ বাহিনী। আমাদের জনগণ ও সেনাবাহিনীর মর্যাদা বিবেচনা করে বলতে পারি, আমরা শক্তিশালী আঘাতের মোকাবিলা করতে পারি। আমরা পাল্টা আঘাত হানতেও সক্ষম। কিন্তু তা করতে পারলেও সেটা আমাদের দেশবাসীর পক্ষে যথেষ্ট হচ্ছে না। প্রচুর মানুষ মারা যাচ্ছেন। তাই আমি মনে করি, কথাবার্তা চালানোর জন্য আমাদের সব রকমের পদ্ধতি অনুসরণ করতে হবে। সব ধরনের সুযোগ নিতে হবে। এমনকি পুতিনের সঙ্গে কথা বলার সম্ভাবনা নিয়েও আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে। তবে এসব প্রচেষ্টা ব্যর্থ হওয়ার মানে হল— একটি তৃতীয় বিশ্বযুদ্ধ।'

আরও পড়ুন: Russia-Ukraine War: দেখে নিন ইউক্রেন ও রাশিয়া কী সব ভয়ঙ্কর অস্ত্র নিয়ে যুদ্ধে নেমেছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.