Afghanistan: এক সময়ের অর্থমন্ত্রী এখন ট্যাক্সি চালক! পেট চালাতে দেশ ছেড়ে ওয়াশিংটনে

তালিবান কাবুল দখলের আগেই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন পায়েন্দা

Updated By: Mar 21, 2022, 06:14 PM IST
Afghanistan: এক সময়ের অর্থমন্ত্রী এখন ট্যাক্সি চালক! পেট চালাতে দেশ ছেড়ে ওয়াশিংটনে

নিজস্ব প্রতিবেদন: দেশের অর্থমন্ত্রী ছিলেন একসময়। দেশের ৬ বিলিয়ন ডলারের বাজেট পেশও হয় তাঁর হাতে দিয়েই। তিনিই এখন ক্যাব ড্রাইভার। হ্য়াঁ, তালিবান আফগানিস্থানের ক্ষমতা দখলের আগেই দেশ ছেড়েছেন দেশের তত্কালীন অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। তিনি এখন ওয়াশিংটনের রাস্তায় উবের চালান। দিনে ৬ ঘণ্টা গাড়ি চালিয়ে রোজগার করেন ১৫০ ডলার। এমনটাই খবর দিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

ক্ষমতা আসার আগেই তালিবান আতঙ্ক সৃষ্টি করেছিল আফগানিস্থানে। কাবুল দখলের আগেই দেশের অনেক গুরুত্বপূর্ণ আমলা, রাজনীতিবিদ দেশ ছেড়েছিলেন। তাদের মধ্যে ছিলেন আসরফ গনি মন্ত্রিসভার অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। তালিবান কাবুল দখলের আগেই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন পায়েন্দা। গত ১০ অগাস্ট তিনি টুইট করেন, 'অর্থমন্ত্রির পদ থেকে ইস্তফা দিলাম। দেশের অর্থমন্ত্রী থাকাটা আমার কাছে ছিল বড় সম্মানের বিষয়। কিন্তু এখন ব্যক্তিগত স্বার্থ দেখার সময়।'

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে দেওয়া এক সাক্ষাতকারে খালিদ পায়েন্দা জানিয়েছেন, দেশ ছেড়ে আসার অর্থ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া। তবে সঙ্কটের সময়ে পরিবারের পাশে দাঁড়াতে পেরেছি এটা খুবই আনন্দের বিষয়। তালিবানের হাতে আফগানিস্থানকে ছেড়ে দিয়ে চলে আসা ও দেশটিকে এক অনিশ্চিত অবস্থার মধ্যে ফেলে দেওয়ার জন্য দায়ী মার্কিন যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য়, ওই সাক্ষাতকারে লেখা হয়েছে যেদিন তালিবানের হাতে কাবুলের পতন হয় সেদিন বিশ্বব্য়াঙ্কের এক আধিকারিককে খালিদ পায়েন্দা লেখেন, 'আমরা ২০ বছর সময় পেয়েছিলাম। পাশে ছিল গোটা বিশ্ব। একটা সিস্টেম তৈরি করতে চেয়েছিলাম যা মানুষের জন্য কাজ করবে। কিন্তু অনেক চেষ্টাতেও যা তৈরি করতে পেরেছিলাম তা হল একটা তাসের ঘর। ফলে তা এক ধাক্কাতেই ভেঙে পড়ল।  বিপুল দুর্নীতির উপরে দাঁড়িয়ে ছিল আমাদের ওই তাসের ঘর।'

আরও পড়ুন-পরস্ত্রীর সঙ্গে 'প্রণয়', মোবাইলে 'বুঁদ' স্বামী; শ্বশুরবাড়ির উঠোনে ধর্নায় গৃহবধূ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.