Russia-Ukraine War: রুশ বাহিনীকে জব্দ করতে ইউক্রেনে 'ভূত' পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলে হামলা চালানোর জন্য এগুলি বিশেষ ক্ষমতাসম্পন্ন বলে জানা গিয়েছে।

Updated By: Apr 24, 2022, 12:11 PM IST
Russia-Ukraine War: রুশ বাহিনীকে জব্দ করতে ইউক্রেনে 'ভূত' পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদন: যখনই মনে করা হচ্ছে রাশিয়া বুঝি যুদ্ধ থেকে বিরত হবে, তখনই শোনা যাচ্ছে যুদ্ধের নতুন পরিকল্পনা করছে তারা। এবার যেমন জানা গিয়েছে, ইউক্রেনে নতুন লক্ষ্য নিয়ে এগোচ্ছে রাশিয়া। রুশপন্থী জনগোষ্ঠী অধ্যুষিত পূর্ব ইউক্রেন দখলে নিতে সম্প্রতি ওই এলাকায় হামলার তীব্রতা বাড়িয়ে দিতে চাইছে রুশ বাহিনী। তবে রাশিয়ার এই পরিকল্পনা ভেস্তে দিতে ইউক্রেন বাহিনীকে নতুন করে সমরাস্ত্র সরবরাহ করার কথাও ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

এবং সেই ঘোষণা মোতাবেক এই দফায় ইউক্রেনে ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র। এই অস্ত্রসম্ভারের মধ্যে নতুন এক ধরনের সমরাস্ত্রও থাকছে, যা নিয়ে বিশ্ব জুড়ে কৌতূহল সৃষ্টি হয়েছে। তাদের এই অস্ত্রটির নাম-- 'ফিনিক্স ঘোস্ট'।

'ফিনিক্স ঘোস্ট' এক ধরনের মানববিহীন বোমারু বিমান (ড্রোন)। যুক্তরাষ্ট্রের অ্যায়েভেক্স অ্যারোস্পেস বিশেষ এই ড্রোন তৈরি করেছে। পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলে হামলা চালানোর জন্য এই ড্রোন বিশেষ সক্ষমতা সম্পন্ন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন।

পূর্ব ইউক্রেনের লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল নিয়ে গঠিত দনবাস। খনিজ সম্পদে সমৃদ্ধ এই অঞ্চলে সমতলভূমিও যেমন রয়েছে, তেমনই রয়েছে পার্বত্য এলাকাও। পাহাড়ের খাঁজে ওত পেতে থেকে লক্ষ্যবস্তুতে হামলা চালানোর বিশেষ ক্ষমতা রয়েছে ফিনিক্স ঘোস্টের। তবে ড্রোনটি কত দূরত্বে গিয়ে হামলা চালাতে পারে বা নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালানোর ক্ষেত্রে এর সক্ষমতাই-বা কতটা তা-ও সুনির্দিষ্টভাবে জানা যায়নি।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, এই ড্রোনে ক্যামেরা থাকবে। এর মাধ্যমে ড্রোনটি যেখানে অবস্থান করবে, সেখানকারর ছবি উঠে আসবে। এর মূল লক্ষ্য অবশ্য ছবি তুলে পাঠানো নয়, হামলা চালানো।

আরও পড়ুন: Russia-Ukraine War: কমলা হ্যারিস ও মার্ক জুকেরবার্গের উপর নিষেধাজ্ঞা চাপাল রাশিয়া

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.