Russia-Ukraine War: রাশিয়ার নির্মমতায় হতবাক বিশ্ব! কিয়েভের আশপাশ থেকে ১২০০ দেহ উদ্ধার!

২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীর হামলা শুরুর পর থেকে ৫৬০০টি ঘটনায় যুদ্ধাপরাধের মামলা চালু হয়েছে বলে জানা গিয়েছে।

Updated By: Apr 11, 2022, 07:02 PM IST
Russia-Ukraine War: রাশিয়ার নির্মমতায় হতবাক বিশ্ব! কিয়েভের আশপাশ থেকে ১২০০ দেহ উদ্ধার!

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধ মানেই মৃত্যু। কিন্তু সেই মৃত্যু যদি যুদ্ধক্ষেত্রে সৈন্যদের ঘটে, দুঃখের হলেও তার অন্য একটা অর্থ থাকে। আর যদি যুদ্ধের জেরে অগণিত সাধারণ মানুষকে মরতে হয়, তখন সেটা খুবই হতাশাজনক হয়ে দাঁড়ায়। এর আগে বুচা শহরে রাশিয়ার সৈন্যদের নির্মমতার চিহ্ন দেখা গিয়েছিল, এবার অকুস্থল কিয়েভ।

রাজধানী কিয়েভের আশপাশের শহরগুলি থেকে ১২০০-র বেশি মরদেহ উদ্ধার হওয়ার কথা জানিয়েছে ইউক্রেন। ইউক্রেনের পক্ষ থেকে রবিবার এ তথ্য জানিয়ে বলা হয়েছে, রাশিয়ার সেনাদের হাতেই এই মানুষগুলির প্রাণহানি হয়েছে। এদিকে বড় ধরনের হামলার আশঙ্কায় দেশটির পূর্বাঞ্চলের মানুষজন পালাচ্ছেন বলেও খবর পাওয়া গিয়েছে।

মস্কোর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে ইউক্রেনের পক্ষ থেকে বলা হচ্ছে, কিয়েভের আশপাশের শহরগুলি থেকে ১২২২টি দেহ উদ্ধার হয়েছে। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল এসব তথ্য জানালেও উদ্ধার দেহগুলির কতগুলি সাধারণ মানুষের তা নির্দিষ্ট করে জানা যায়নি।

রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, ইউক্রেনে এখনও পর্যন্ত ৪২৩২ জন সাধারণ (অসামরিক) মানুষের হতাহতের হিসাব পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত ৪৫ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছেন বলেও জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের শরণার্থীবিষয়ক সংস্থা।

এক ব্রিটিশ সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল বলেছেন, আমাদের কাছে এ মুহূর্তে শুধু কিয়েভ অঞ্চলে ১২২২ জনের মরদেহ উদ্ধারের হিসাব আছে। ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীর হামলা শুরুর পর থেকে ৫৬০০টি ঘটনায় যুদ্ধাপরাধের মামলা চালু হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: Pakistan: হঠাৎই কি শাহবাজ শরিফের নাম শোনা গেল? নাকি, লাইনেই ছিলেন তিনি!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.