Russia-Ukraine War: রাশিয়াকে কি চ্যালেঞ্জ ছুঁড়ে দিল NATO? না হলে হঠাৎ সামরিক মহড়া কেন?

যদিও বলা হয়েছে এটি প্রতিরক্ষামূলক এক অনুশীলনমাত্র। কোনো আক্রমণের উদ্দেশ্যে এই মহড়া নয়।

Updated By: Mar 16, 2022, 04:31 PM IST
Russia-Ukraine War: রাশিয়াকে কি চ্যালেঞ্জ ছুঁড়ে দিল NATO? না হলে হঠাৎ সামরিক মহড়া কেন?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে হামলা চলছে রাশিয়ার। হামলা দিনে দিনে ক্রমশ ভয়ানক হচ্ছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বদলে যাচ্ছে সমীকরণও। কে কার পক্ষে সবটা খুব স্পষ্ট নয়। দড়ি টানাটানি জারি নানা দেশে, নানা পক্ষে, নানা গোষ্ঠীতে। তবে সব মিলিয়ে দিনকে দিন পরিস্থিতি আরও খারাপের দিকেই যাচ্ছে।

ঠিক এই পরিস্থিতিতেই নরওয়েতে শুরু হয়ে গেল ন্যাটোর সামরিক মহড়া। ৩০ হাজার সেনা অংশ নিচ্ছে এ মহড়ায়। ইউরোপ ও উত্তর আমেরিকার ২৮টি দেশ 'কোল্ড রেসপন্স ২০২২' নামের এই মহড়ায় অংশ নিয়েছে। কিন্তু কেন হঠাৎ ন্যাটোর এই মহড়া? যুদ্ধের সমীকরণে কি তবে কোনও পটবদল ঘটতে চলেছে? প্রশ্ন নানা মহলে। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এই উষ্ণ আবহাওয়ার প্রেক্ষিতেই মধ্যে ৩০ হাজার সেনা, ২০০টি বিমান ও ৫০টি যুদ্ধজাহাজ নিয়ে শুরু হয়েছে ন্যাটোর এই তাৎপর্যপূর্ণ মহড়া। এই মহড়ার মধ্য দিয়েই রাশিয়ার প্রতি ন্যাটো কোনও নীরব চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে কি না, তা নিয়ে খুব স্বাভাবিক ভাবেই নানা মহলে উঠছে প্রশ্ন।

যদিও এমন সম্ভাবনা নাকচ করে দিয়েছেন সামরিক জোটের শীর্ষ কর্মকর্তারা। কোল্ড রেসপন্সের দায়িত্বে থাকা একজন জেনারেল ইংভে ওডলো। তিনি একটি টেলিভিশন চ্যানেলে বলেছেন-- এটি একটি প্রতিরক্ষামূলক অনুশীলনমাত্র। কোনো আক্রমণের উদ্দেশ্যে এ সামরিক মহড়া নয়।’

আরও পড়ুন: Ukraine War: বাইডেনের উপর নিষেধাজ্ঞা, চাপে ফেলতে ১৩ জনের তালিকা তৈরি রাশিয়ার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.