Russia-Ukraine War: পুতিনকে সটান 'কসাই' বলে দিলেন বাইডেন!

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে পুতিনকে নানা তকমা দিয়ে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

Updated By: Mar 27, 2022, 12:22 PM IST
Russia-Ukraine War: পুতিনকে সটান 'কসাই' বলে দিলেন বাইডেন!

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেন-রাশিয়া যুদ্ধে প্রথম থেকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাকযুদ্ধ চলেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সম্প্রতি 'কসাই' আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে পুতিনকে নানা তকমা দিয়ে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। রাশিয়ার প্রেসিডেন্টকে একাধারে 'যুদ্ধাপরাধী', 'খুনি স্বৈরশাসক' ও 'প্রকৃত ঠগবাজ' বলে সম্বোধন করেছেন তিনি। পাশাপাশি ইউক্রেনে হামলাকে 'অমানবিক' বলে উল্লেখ করেছেন।

ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে সাক্ষাতের সময় বাইডেনকে সাংবাদিকেরা জিজ্ঞাসা করেন, ‘আপনি প্রতিদিন ভ্লাদিমির পুতিনের কর্মকাণ্ডের ওপর নজর রাখেন। খেয়াল করেন, তিনি এই মানুষগুলোর (শরণার্থী) সঙ্গে কী করছেন। আপনি কী ভাবছেন?’ জবাবে বাইডেন বলেন, ‘তিনি (পুতিন) একটা কসাই।’

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার হামলা শুরুর পর থেকে ইউক্রেন ছেড়েছেন ৩৫ লাখের বেশি মানুষ। তাঁদের বেশির ভাগই আশ্রয় নিয়েছেন ইউক্রেনের পশ্চিমে প্রতিবেশী দেশগুলিতে।

প্রসঙ্গত, এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে, ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যরা যুদ্ধাপরাধী। কয়েক সপ্তাহ বিষয়টি নিয়ে চুপ থাকার পর যুক্তরাষ্ট্রের ফের এমন ঘোষণাকে গুরুত্বের সঙ্গেই বিবেচনা করা হচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেন-যুদ্ধ বন্ধ করে দিতে চায় রাশিয়া! তারিখও ঘোষিত; কবে জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.